শিরোনাম
সিবিসাস’-এর পূর্ণাঙ্গ কমিটিতে কুলাউড়ার দুই কৃতি সন্তান ‘সেলিম ও খলিল’। বাহুবলে এড: মো: আলমগীর চৌধুরী’র শীতবস্ত্র বিতরণ। ত্রিশটি মামলায় ২৮৩ ওয়ারেন্ট নিষ্পত্তি করেছে মৌলভীবাজার জেলা পুলিশ। দোয়ারাবাজারে আশ্রয়ন প্রকল্পের প্রতি ঘরে গিয়ে কম্বল বিতরণ জগন্নাথপুরে পৃথক অভিযানে ১৮২৯ পিচ ইয়াবা সহ বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার গ্রেফতার ৩ শ্রীমঙ্গলে আনসার ভিডিপি প্রশিক্ষককে বদলীজনিত বিদায়ী সংবর্ধনা। তাড়াইলে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ইমাম সম্মেলন অনুষ্ঠিত শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি ‘বিশ্বজ্যোতি’ ও সম্পাদক ‘সোহেল’ নির্বাচিত। দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে আহত ৬। মৌলভীবাজারে “সিএমএফ”-এর উদ্যোগে শীত বস্ত্র বিতরণ।
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫৮ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...
ঘাটাইলে ইজিবাইক শ্রমিক ইউনিয়নের প্রত্যেক শাখা অফিসের সভাপতি ও সম্পাদকের দুর্নীতি

মোঃ মশিউর রহমান, সিনিয়র রিপোর্টারঃ

ভারত, পাকিস্তান ও অন্যান্য উন্নয়নশীল দেশের মতো বাংলাদেশও একটি উনয়নশীল দেশ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বাংলাদেশকে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। বর্তমান সরকার বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নিঃসন্দেহে সেই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার গাড়ি ভাড়া প্রতি কিলোমিটারে ০০.০৫ (পাঁচ)পয়সা কমাইছে। অন্যদিকে নলমা ইজি বাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি (০১৮৫৯৬৩১৭৬৩) ও সাধারণ সম্পাদক (০১৭৭২৫১২৩১) অটো গাড়ির ভাড়া ২০টাকার জায়গায় ২৫ টাকা অর্থাৎ সব ক্ষেত্রেই ০৫.০০ টাকা গাড়িভাড়া বাড়াইছে। সরকার প্রতি কিলোমিটারে ০০.০৫ (পাঁচ) পয়সা কমাইলো আর তারা গাড়িভাড়ার সাথে ০৫.০০টাকা বাড়াইলো। আমার জানামতে, নলমা ইজি বাইক শ্রমিক ইউনিয়নে সভাপতি ও সাধারণ সম্পাদক নলমা থেকে ঘাটাইল বছরে দুই-এক বার আসে কিনা সন্দেহ। কিন্তু আমরা অর্থাৎ জনসাধারণ প্রতিনিয়ত নলমা থেকে ঘাটাইল আসা-যাওয়া করে। তাছাড়া স্থানীয় অটোচালকরা স্থানীয়দের কাছ থেকেই ০৫.০০টাকা করে গাড়িভাড়া বেশি নেওয়াটা যুক্তিসংগত বলে আমার মনে হয় না।

এদিকে, নামের জায়গায় মোবাইল নাম্বার বসিয়ে ভাড়ার তালিকা লিপিবদ্ধ করাটাও যুক্তিসংগত বলে আমার মনে হয় না। যেখানে যা লাগে তাই দিতে হবে। আবার সাধারণ সম্পাদক তার মোবাইল নাম্বার দিছে কিন্তু সেটা দশ ডিজিটের। আমরা জানি, গ্রামীণসীমের নাম্বার এগারো ডিজিটের। জ্ঞানীদের কথা, যার মুখে দুর্গন্ধ তার নাম রাখছে আতর আলী।

ঘাটাইল উপজেলা রিক্সা ভ্যান ব্যাটারি চালিত ইজি বাইক শ্রমিক ইউনিয়নের নলমা শাখা অফিসের সভাপতি (০১৮৫৯৬৩১৭৬৩) ও সাধারণ সম্পাদক (০১৭৭২৫১২৩১) এদের নির্ধারিত ভাড়ার তালিকার মধ্যে আছে- নলমা, ছনখোলা থেকে ঘাটাইল পর্যন্ত ৩০টাকা, খাগরাটা, কিরনমালা, টেপিমদন পর্যন্ত ২৫টাকা, নলমা থেকে ঝড়কা ২০টাকা, ছনখোলা থেকে ঝড়কা ২৫টাকা, নলমা, ছনখোলা থেকে পোড়াবাড়ী পর্যন্ত ২৫টাকা, টেপিকুশারিয়া ক্লাবঘর থেকে ঘাটাইল পর্যন্ত ২৫টাকা, টেপিকুশারিয়া ক্লাবঘর থেকে ঝড়কা পর্যন্ত ১৫টাকা, নেংরা বাজার থেকে ঝড়কা ১০টাকা, নলমা, ছনখোলা থেকে ধলাপাড়া পর্যন্ত ৩৫টাকা, নলমা, ছনখোলা থেকে গারোবাজার পর্যন্ত ৩৫টাকা, নলমা, ছনখোলা থেকে নেংরা বাজার পর্যন্ত ১৫টাকা। উদাহরণ স্বরুপ- নলমা থেকে ঘাটাইল পর্যন্ত সচরাচর ভাড়া ছিলো ২০টাকা, সর্বোচ্চ ২৫টাকা নিতো আর এখন ভাড়া নিচ্ছে ৩০টাকা। উক্ত ইউনিয়ন স্থাপিত হয়েছে ১৯৭৯ ইং ও রেজিঃ নং- ঢাকা ২১৫১। এর প্রধান কার্যালয়ঃ- ঘাটাইল, থানাপাড়া, ঘাটাইল, টাংগাইল। শাখা অফিসঃ নলমা, ঘাটাইল, টাংগাইল।

ঘাটাইল উপজেলা রিক্সা ভ্যান ব্যাটারি চালিত ইজি বাইক শ্রমিক ইউনিয়নের ঘাটাইল বাজার শাখা অফিসের সভাপতি মোঃ শামসুল আলম সোহেল (০১৭১৯৫৩০৯৬৮) ও সাধারণ সম্পাদক মোঃ আবুল হোসেন (০১৭৩১৪২০৩৯৪) এদের নির্ধারিত ভাড়ার তালিকার মধ্যে আছে- ঘাটাইল থেকে নন্দনগাতী মোড় পর্যন্ত ১০টাকা, ঘাটাইল থেকে জামুরিয়া বটতলা (স্কুল) পর্যন্ত ১৫টাকা, ঘাটাইল থেকে কোনাবাড়ি পর্যন্ত ২০টাকা, ঘাটাইল থেকে শংকরপুর পর্যন্ত ২০টাকা, ঘাটাইল থেকে গালা বীরসিংহ পর্যন্ত ২৫টাকা, ঘাটাইল থেকে পাঁচটিকড়ী পর্যন্ত ৩০টাকা, ঘাটাইল থেকে ভূঞাপুর পর্যন্ত ৪০টাকা, ঘাটাইল থেকে শিমলা পর্যন্ত ১০টাকা, ঘাটাইল থেকে করিমপুর পর্যন্ত ১৫টাকা এবং ঘাটাইল থেকে কান্দুলিয়া পর্যন্ত ২০টাকা। উদাহরণ স্বরুপ- ঘাটাইল থেকে ভূঞাপুর পর্যন্ত সিএনজি ভাড়া ছিলো ২০টাকা আর এখন নিচ্ছে ৪০টাকা।

প্রাচীন ভারতে দুর্নীতির এক চিত্র তুলে ধরেছেন উপেন্দ্র ঠাকুর। তিনি বলেছেন, আমরা পছন্দ করি আর না করি দুর্নীতি ছিলো, আছে এবং থাকবে। এটি মানব সমাজের মতোই প্রাচীন এক সামাজিক সমস্যা। তবে সময়ের ব্যবধানে দুর্নীতির ধরন প্রকৃতিতে যেমন পরিবর্তন এসেছে, তেমনি দুর্নীতি এখন ব্যাপকভাবে সমাজ দেহে ছড়িয়ে পড়েছে।

বস্তুতঃ বাংলাদেশে দুর্নীতি এক অন্যতম প্রধান সামাজিক অনাচার/ব্যাধি হিসেবে মাথাচাড়া দিয়ে উঠেছে। আমাদের সমাজে দুর্নীতি এতই ব্যাপকতা লাভ করেছে যে, অনিয়মই যেন নিয়ম আর দুর্নীতি যেন নীতি হয়ে দাঁড়িয়েছে। আর্থ-সামাজিক ও প্রশাসনিক প্রতিষ্ঠান সহ সমাজের প্রতিটা ক্ষেত্রে দুর্নীতি এতই বৃদ্ধি পেয়েছে যে, দুর্নীতিই যেনো অনেকের জীবন প্রণালীর অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

ঘাটাইল উপজেলার ইজি বাইক শ্রমিক ইউনিয়নের প্রত্যেক শাখা অফিসের সভাপতি ও সাধারণ সম্পাদক কার ইঙ্গিতে এ কাজ করছে এ বিষয়ে বিশেষভাবে তদারকি চলছে।

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  

বিভাগের খবর দেখুন