শিরোনাম
পদ্মাসেতুর উদ্বোধনস্থলে হবিগঞ্জের তিন জনপ্রতিনিধি সাতক্ষীরা তালায় ডাকাতির প্রস্তুতিকালে ৩ ডাকাত গ্রেফতার বালাগঞ্জে খেলাফত মজলিসের ত্রাণ বিতরণ। ঘাটাইল উপজেলায় আওয়ামীলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী ওসমানীনগর উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি,নিশ্চুপ জনপ্রতিনিধিরা শেরপুর প্রেসক্লাবে(মৌলভীবাজার)এর বন্যার্তদের মধ্যে রান্না করা খাবার বিতরন সিলেট কোম্পানিগঞ্জে বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করছেন সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিট এর নেতৃবৃন্দ বন্যায় দুর্গতদের পাশে ‘তালামীযে ইসলামিয়া’। বানিয়াচঙ্গে বানভাসিদের মাঝে ‘বাসদ’ ও ‘উদীচী’র ত্রাণ বিতরণ। আওয়ামী লীগ সব সময় জনগণের পাশে আছে, এটি অব্যাহত থাকবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা
রবিবার, ২৬ জুন ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

বাংলাদেশের ইতিহাসে এক কালাে অধ্যায় ১৫ আগষ্ট

Coder Boss / ২৮৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৬ আগস্ট, ২০২০

প্রবাসী শিশু – কিশাের  আম্মান, জর্ডান

জর্ডানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় জাতীয় শােক দিবস ১৫ আগস্ট ২০২০ পালন করেছে । দিবসটি উপলক্ষ্যে দূতাবাস বিভিন্ন কর্মসূচীর আয়ােজন করে । এই উপলক্ষ্যে দূতাবাসে শিশু – কিশােরদের অংশগ্রহণে ‘ বাংলাদেশের ইতিহাসের এক কালাে অধ্যায়ঃ ১৫ আগষ্ট ও আমার ভাবনা ‘ শীর্ষক এক উপস্থিত বক্তৃতা প্রতিযােগিতার আয়ােজন করা হয় ।বাংলাদেশের ইতিহাসে এক কালাে অধ্যায় ১৫ আগষ্ট

প্রতিযােগিতায় অংশগ্রহণকারী শিশু – কিশােররা বঙ্গবন্ধুকে নিয়ে তাদের ভাবনা এবং তাঁর অকাল প্রয়াণে তাদের অনুভূতির কথা ব্যক্ত করে ।

তারা এই আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার সম্পর্কে জানার সুযােগ করে দেয়ার জন্য দূতাবাস – কে ধন্যবাদ জ্ঞাপন করে প্রতিযােগীতায় বিজয়ী শিশু কিশােরদের সম্মাননা পুরস্কার প্রদান করা ।

জর্ডানে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত নাহিদা সােবহান ১৫ আগস্ট সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করনের মাধ্যমে জাতীয় শােক দিবসের অনুষ্ঠান শুরু করেন । এরপর ১৫ আগষ্টে নিহত শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় । অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং দোয়া ও মােনাজাত করা হয় । এরপর বঙ্গবন্ধুর উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় ।

দিবসটি উপলক্ষ্যে আয়ােজিত আলােচনাসভায় দূতাবাসের কর্মকর্তাগণ ছাড়াও জর্ডান প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন।উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে জনাব জনাব জালাল উদ্দিন আহমেদ , জনাব ডঃ মােয়াজ্জেম হােসেন ও জনাব এহসান উল হক হেলাল প্রমুখ বক্তব্য রাখেন । তারা বলেন , ১৫ আগস্ট আমাদের জাতির ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায় ।

এমন ঘটনা কেবল দেশের ইতিহাসে নয় বরং পৃথিবীর ইতিহাসে ও বিরল । বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সবাইকে হত্যার মাধ্যমে খুনিরা যে নীল নকশা বাস্তবায়ন করতে চেয়েছিল , বাংলাদেশের মানুষ কখনই তা হতে দেয়নি । তাই স্বাধীনতার প্রায় অর্ধ শতাব্দী পরও বাংলার ঘরে ঘরে আজ চিরঞ্জীব শেখ মুজিবুর রহমান । বক্তারা বঙ্গবন্ধুর সকল পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তির মাধ্যমে আদালতের রায় কার্যকরের আহ্বান জানান । মান্যবর রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বলেন , বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা ও মহান স্বাধীনতার রূপকার । প্রতিটি গণতান্ত্রিক ও স্বাধিকার আন্দোলনে তিনি ছিলেন বাঙ্গালির আশা আকাঙ্ক্ষার প্রতীক ।

বঙ্গবন্ধু হত্যার ঘটনা বাংলাদেশের এক লজ্জাস্কর ইতিহাস , আমাদের কলঙ্কের ইতিহাস । আন্তর্জাতিক আইনের চোখেও এই ঘটনা অবৈধ , অগণতান্ত্রিক এবং বেআইনী । কিন্ত ঘাতকেরা বঙ্গবন্ধুকে ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করলেও তাঁর স্বপ্নকে নষ্ট করতে পারেনি । বঙ্গবন্ধুর আদর্শ ধারন করে দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে তাঁরই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে তাই দেশ আজ এগিয়ে চলেছে উন্নয়নের মহাসড়কে । তাঁরই হাত ধরে বাংলাদেশ বিশ্বের কাছে আজ এক অপার বিস্ময় ।

মান্যবর রাষ্ট্রদূত উপস্থিত শিশু – কিশােরদের বঙ্গবন্ধুকে জানার ও তাঁর বহুমাত্রিক জীবনের নানা দিক সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করার জন্য অনুপ্রাণিত করেন । তিনি বলেন , নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরা সকলের কর্তব্য ।

তিনি বঙ্গবন্ধুকে হারানাের শােককে শক্তিতে পরিণত করে ভিশন ২০৪০ বাস্তবায়নে তাঁর স্বপ্নের সােনার বাংলা বিনির্মাণে সকলকে নিয়ােজিত হতে আহবান জানান ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন