আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১২:২৪

বার : সোমবার

ঋতু : বসন্তকাল

পুস্তক প্রকাশক ও ব্যবসায়ীদের চলছে দূর্দিন

এম. এম আতিকুর রহমান ঃ

করোনা ভাইরাস উপসর্গের প্রেক্ষাপটে মৌলভীবাজার জেলা তথা সারা দেশের প্রকাশনা শিল্পো ও বই বিক্রেতাদের (জ্ঞানের ফেরিওয়ালা) দূর্দিন চলছে। আজ দৈনন্দিন জীবনে নিদারুণ কষ্টে বেদনাহত হয়ে আছে পুস্তক ব্যবসায়ীরা। আগামী দিনগুলো কি ভাবে চলবে পুস্তক ব্যবসায়ীদের?

স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয় সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় সবধরনের অনুশীলন মূলক, পরীক্ষার প্রস্তুতি মূলক, চাকুরির নিয়োগ সংক্রান্ত, সাম্প্রতিক তথ্য সম্বলিত বইয়ের বিক্রি শূন্যের কোঠায়।

অথচ এই প্রয়োজনীয় বই সমূহ মজুদ রয়েছে প্রত্যেক লাইব্রেরীতে। স্কুল পর্যায়ে শিক্ষাবর্ষ শেষ হতে আর মাত্র চার মাস সময় আছে। উক্ত সময়ের পর উল্লেখিত বই সমূহের আর কোন গুরুত্ব থাকবেনা শিক্ষার্থীদের নিকট। তা হলে অবিক্রিত প্রকাশিত বই সমূহ পুরাতন বইয়ের দোকানে নামমাত্র মূল্যে বিক্রয় করে দেয়া ছাড়া আর কোন উপায় থাকবে না? ফলে এ দেশের অনেক পুস্তক প্রকাশক ও খুচরা বই বিক্রেতা অর্থনৈতিক ভাবে চরম ক্ষতিগ্রস্তের মধ্যে রয়েছেন। অনেক পুস্তক ব্যবসায়ী, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া ছাড়া আর কোন উপায় দেখছেন না।

এদিকে দোকান, গোদাম বন্ধ থাকার পরও ভাড়া ও বিদ্যুৎ বিল নিয়মিত পরিশোধ করতে হচ্ছে। এবাবে চল্লে কয়দিন আর বই ব্যবসায় ঠিকে থাকা যাবে?
এই শিল্প তথা জ্ঞানের ফেরিওয়ালাদের বাঁচাতে সংশ্লিষ্ট সকল দায়িত্বশীল ব্যক্তিদের আশু সুদৃষ্টি আকর্ষণ প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category