আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১২:৫৭

বার : রবিবার

ঋতু : শরৎকাল

নাট্যকার সালেহ আহমদ চৌধুরীর প্রযোজনায় নতুন নাটক “চান্দু ঘটকের বাটপারি”

সিলেটের ওসমানী নগরের বিশিষ্ট অভিনেতা,নাট্যকার ও মডেল সালেহ আহমদ চৌধুরীর প্রযোজনায় সোহাগ তালুকদার এর পরিচালনায় সিলেটের আঞ্চলিক ভাষায় রচিত নাটক, চান্দু ঘটকের বাটপারি।

সিলেটের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্ব ব্যাপী ছড়িয়ে দিতে বর্তমান সমাজের বাস্তবতা নিয়ে প্রকাশিত হচ্ছে এই নাট্য অভিনয়।

সিলেটি জনগোষ্ঠীর পছন্দের ভাষা সিলেটি ভাষা।সিলেটি ভাষাকে বহির্বিশ্বে গৌরবের সাথে ছড়িয়ে দিতে বর্তমান তরুণ প্রজন্মের একাধিক অভিনেতাকে সাথে নিয়ে বিশিষ্ট নাট্যকার ও মডেল অভিনেতা সালেহ আহমদ চৌধুরী এই নাটকটি নির্মান করেছেন।

জানা যায় সিলেটের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক একাধিক স্থানের পরিচয় এবং জনপ্রিয় নাট্য অভিনেতা ও অভিনেত্রী নিয়ে নাটকটি নির্মিত হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশিষ্ট নাট্যকার ও মডেল অভিনেতা সালেহ আহমদ চৌধুরী বলেন-আমরা তরুণ প্রজন্মকে বিনোদনের মাধ্যমে অশ্লীল সংস্কৃতি থেকে বিরত রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। সমাজের কুসংস্কার দূরীকরণ ও সমাজ পরিবর্তনের স্লোগান নিয়ে আমাদের এই নাট্য অভিনয়।

নাটকের মাধ্যমে আমরা আমাদের সমাজকে বদলে দিতে চাই। দিনদিন সিলেটের আঞ্চলিক ভাষা সহ ইতিহাস সংস্কৃতি বিলুপ্ত হতে যাচ্ছে।
এজন্য আমাদের ইতিহাস ও সংস্কৃতিকে ধরে রাখতে আমরা একযোগে কাজ করে যাচ্ছি। সবার সহযোগিতা নিয়ে আমরা এগিয়ে যেতে চাই।

তিনি আরও বলেন ইতিমধ্যে আমাদের আরেকটি শর্ট ফিল্ম “বাঁচব কি নিয়ে” ফিল্মের অভিনয়ের কাজ চলছে।

এ বিষয়ে এই নাটকটির পরিচালক সোহাগ তালুকদারকে জিজ্ঞেস করলে জানা যায় দীর্ঘদিন ধরে নাটকের মাধ্যমে সিলেটের ইতিহাস ও সংস্কৃতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে সিনিয়র অভিনেতা ও সাংবাদিক এন টিভি ইউরোপ প্রতিনিধি, বি ও বি ক্যাবল সিস্টেমের পরিচালক জনাব আবু হানিফাকে জিজ্ঞাসা করলে তিনি বলেন,আমরা আমাদের নাট্য সংগঠনের মাধ্যমে নাটকের গুণগত মান বজায় রেখে ও শিক্ষণীয় বিষয়,সামাজিক গুরুত্বপূর্ণ দিক গুলোকে তুলে ধরে প্রতিটি নাটক নির্মাণ করতেছি।
এজন্য তিনি সবার সার্বিক সহযোগিতা ও সহমর্মিতা কামনা করেন।

অভিনেতা তারিকুল ইসলাম কে জিজ্ঞেস করলে জানা যায় সিলেটের জনপ্রিয় পরিচিত মুখ অভিনেতা ও অভিনেত্রীদের নিয়ে আমরা নাটক নির্মান করে যাচ্ছি।

যারা এ নাটকটির অভিনয়ে অংশ নিচ্ছেন,নিত্য শিল্পী ও অভিনেত্রী নুসরাত জাহান,জনপ্রিয় মডেল ও অভিনেত্রী আবিদা সুলতানা,তরুণ অভিনেতা এমদাদুল ইসলাম,জালাল আহমদ আবির,নূর উদ্দিন,আজির উদ্দিন,কামরান আহমদ,দিপক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category