আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:৩০

বার : রবিবার

ঋতু : হেমন্তকাল

শেরে বাংলার চাখারকে উন্নয়নের জোয়ারে ভাষাতে এমপি শাহে আলম’র নানামুখী পরিকল্পনা

 

জাকির হোসের, বরিশাল  প্রতিনিধি

বাঙালী জাতির অবিসংবাদিত নেতা অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শের-ই-বাংলা আবুল কাসেম ফজলুল হকের স্মৃতিধণ্য পূণ্য ভূমি বানারীপাড়ার চাখার ইউনিয়নকে উন্নত-সমৃদ্ধ আলোকিত এক ‘তিলোত্তমা’ ইউনিয়নে রূপান্তর করতে বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. শাহে আলম’র নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন ।

তাঁর এ উদ্যোগের অংশ হিসেবে ১৯৪০ সালে শের-ই-বাংলা প্রতিষ্ঠিত চাখার সরকারি ফজলুল হক কলেজে ৬ কোটি টাকার অধিক প্রাক্কলিত ব্যয়ে লিফটসহ ৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ কাজ চলমান রয়েছে।

লস্করপুুর- চৌধুরীরহাটে সন্ধ্যা নদীতে ফেরী চলাচল এখন সময়ের ব্যাপার মাত্র । ফেরী চলাচলের পূর্বে ওই রাস্তাটি ১৬ ফুট প্রশস্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে ফেরী চলাচল শুরু হলে বানারীপাড়ার সঙ্গে উজিরপুর উপজেলার যোগাযোগ ব্যবস্থায় সেতুবন্ধন সৃষ্টি হবে। ইতোমধ্যে চাখার ইউনিয়নের দড়িকর গ্রামের মালেক সরদারের বাড়ি হতে বলহার গ্রাম পর্যন্ত রাস্তা ও কালির বাজারের তালুকদার বাড়ী হয়ে চাউলাকাঠি মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা কার্পেটিং কাজ সম্পন্ন এবং চাখার বাজার হতে লস্করপুর রাস্তাটি ৪ ফুট প্রশস্তকরন ও সংস্কার করে কার্পেটিং সম্পন্ন হয়েছে।

চাখার দরবার মাদরাসায় একটি ৪ তলা নতুন উর্ধ্বমুখী ভবন’র টেন্ডার হয়েছে। চাখার ১০ শয্যা বিশিষ্ট সরকারী হাসপাতালটি ৩০ শয্যায় উন্নীত করনের উদ্যোগের পাশাপাশি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ পুরাতন ভবন ভেঙ্গে সেখানে ৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে নতুন তিনটি ভবন নির্মাণের বরাদ্দ করানো হয়েছে। চাখার বাজারের মৎস্য মার্কেট সংলগ্ন খালে একটি এবং সরকারি ফজলুল হক কলেজের সামনে দুটি ব্রিজ’র টেণ্ডার দেওয়া হয়েছে যা দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। গোটা ইউনিয়নের রাস্তায় নিরাপত্তা ও জনগনের চলাচলের সুবিধার্থে সোলার প্যানেল স্ট্রিট লাইট (সৌর বাতি) স্থাপন করে আলোকিত করা হয়েছে। চাখারের শতাধিক গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

এছাড়া চাখার সাব-রেজিস্ট্রি অফিসের ভবনের কাজ চলমান ও চাউলাকাঠি এ রব মাধ্যমিক বিদ্যালয়ে বহুতল ভবন নির্মাণ প্রক্রিয়াধিন থাকার পাশাপাশি শেরে বাংলা স্মৃতি জাদুঘরের উন্নয়ন সহ চাখারকে সৌন্দর্যমন্ডিত করতে সারা ইউনিয়ন জুড়ে নানা উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এদিকে এলাকাবাসী শেরে বাংলার চাখারকে নবরূপে সাঁজাতে সংসদ সদস্য মো. শাহে আলমের এ উদ্যোগকে কৃতজ্ঞচিত্তে সাধুবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category