শিরোনাম
অসহায়-বিপদগ্রস্তদের পাশে ‘হাজীপুর সোসাইটি কুলাউড়া’ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করছেন হবিগঞ্জের ‘শাওন’ কুমিল্লায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন সিলেট বিভাগের সুনামগঞ্জের ছাতক থানার দোলার বাজার জটি গ্রামের তুমুল সংঘর্ষ ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্হার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ১৭ রামাদ্বান ঐতিহাসিক বদর দিবস মহান স্বাধীনতা দিবসে শ্রদ্ধা নিবেদন তাড়াইলে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ঘাটাইলে গণহত্যা দিবস পালিত বরিশালে মুক্তিযোদ্ধার পরিবারের বসতবাড়ি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

সরকারের উচিৎ ভোটার প্রশিক্ষণ দেওয়া।

Coder Boss / ২০৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

রাজা মিয়া বিশেষ প্রতিনিধিঃ

নির্বাচনের আগে সাধারণ নাগরিক বা ভোটারদের প্রশিক্ষণ দেয়া জরুরি হয়ে পড়েছে।যারা প্রচলিত আইনে নিয়মতান্ত্রিক ভোটার হয়েছে অথচ ভোট সম্পর্কে তাদের ধারণা নেই তাদের ভোটার প্রশিক্ষণ দেওয়া অতি জরুরি।
সঠিক জনপ্রতিনিধি বাচাই কিংবা একজন জনপ্রতিনিধি কিভাবে নির্বাচন করতে তাও তাদের জানা নেই।নির্বাচন আসলে দেখা যায় টাকার বিনিময়ে প্রতিনিধি নির্বাচন করে।এছাড়া সমাজের কিছু মানুষ মোটা অঙ্কের অর্থ নিয়ে সাধারণ ভোটারদের নানান কিছু বুঝিয়ে ভোট দিতে প্রভাব সৃষ্টি করে।কিছু ভোটার দু’চারশ টাকার বিনিময়ে ও ভোট দেয়।এতে হেরে যায় সৎ যোগ্য ও নিষ্ঠাবান প্রার্থীরা।
এজন্য উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ ও।
এক পর্যায়ে দেখা যায় স্হানীয় প্রতিটি নির্বাচনে অযোগ্য ও দুষ্কৃতিকারী দুর্নীতিবাজ ও স্বার্থলোভী মানুষরা নির্বাচিত হয়ে যায়। ফলে এলাকার আর্থসামাজিক উন্নয়ন বাধাগ্রস্ত হয়। সরকারের উন্নয়ন কর্মকান্ড কে ত্বরান্বিত করতে স্থানীয় প্রতিটি নির্বাচনেই সৎ যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে হলে স্থানীয় পর্যায়ে সাধারণ ভোটারদের ভোট সম্পর্কে ও জনপ্রতিনিধি নির্বাচিত প্রসঙ্গে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেওয়া অতি জরুরী হয়ে পড়েছে। কিছু কিছু জনপ্রতিনিধিরা নির্বাচন আসলে দানবীর শিক্ষানুরাগী সমাজসেবক সেজে স্থানীয় নির্বাচনে জনপ্রতিনিধি হতে চায় কিন্তু নির্বাচনের পূর্বে ওই জনপ্রতিনিধিকে উল্লেখিত কার্যকলাপে কোনদিন কেউ তাদের দেখতে পায়নি।কিন্তু সাধারণ ভোটাররা তাদের মিষ্টি কথায় তুষ্ট হয়ে ভোট দিত মানুষের পাশে আগ্রহী হয়ে উঠে।কিন্তু ভোটারের এ ধরনের জনপ্রতিনিধির অতীত সম্পর্কে ধারণা থাকলেও তার মহা মূল্যবান ভোট দিতে চিন্তা করে নি।তার এই আমানত নিয়ে নির্বাচিত হয়ে ঐ জনপ্রতিনিধি ক্ষয়ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।কিন্তু আমানত কারীরা চিন্তা করা উচিৎ কাল কিয়ামতের দিন আপনাদের আমানতের খেয়ানত হলে আপনি ও সৃষ্টি কর্তার কাছে দায়বদ্ধ থাকবেন। তাই ভোটাররা ভোট দেওয়ার আগে সমস্ত জনপ্রতিনিধিদের খোঁজখবর নিয়ে যে সব চাইতে ভালো ও গ্রহণযোগ্য লোক থাকে নির্বাচিত করানো আমাদের সকলের নৈতিক দায়িত্ব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন