শিরোনাম
অসহায়-বিপদগ্রস্তদের পাশে ‘হাজীপুর সোসাইটি কুলাউড়া’ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করছেন হবিগঞ্জের ‘শাওন’ কুমিল্লায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন সিলেট বিভাগের সুনামগঞ্জের ছাতক থানার দোলার বাজার জটি গ্রামের তুমুল সংঘর্ষ ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্হার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ১৭ রামাদ্বান ঐতিহাসিক বদর দিবস মহান স্বাধীনতা দিবসে শ্রদ্ধা নিবেদন তাড়াইলে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ঘাটাইলে গণহত্যা দিবস পালিত বরিশালে মুক্তিযোদ্ধার পরিবারের বসতবাড়ি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

জোহরা মাহজাবিন সৃষ্টি, সিলেটের অন্যতম তরুণ নারী উদ্যোক্তা

Coder Boss / ৪৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

কানিজ আমিনা সিলেটঃ

আমি জোহরা মাহজাবীন সৃষ্টি, নুস্টির স্বত্বাধিকারী।

১) আপনার শৈশব ও বেড়ে ওঠা নিয়ে কিছু বলুন।
শৈশবকালের বেশিরভাগটাই কেটেছে সিলেটের শাহজালাল উপশহর এলাকায়। পরে অবশ্য বাসস্থান পরিবর্তন হয়েছে বেশ কয়েকবার, কিন্তু সিলেটের বাইরে নয়। স্কুলজীবন শেষ করেছি সিলেটের স্বনামধন্য প্রতিষ্ঠান ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ থেকে আর সিলেট সরকারি মহিলা কলেজে থেকে এইচএসসি পাশ করে বের হলাম ২০১৮ সালে।

২) এখন কিসে পড়ছেন?
বর্তমানে পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের দ্বিতীয় বর্ষে।

৩) উদ্যোক্তা হওয়ার আগ্রহ কিভাবে তৈরি হলো?
মা পেশায় চাকরিজীবী ছিলেন। কিন্তু পরে বিভিন্ন সমস্যার কারণে তিনি চাকরি ছেড়ে দেন। তারপরও তাকে কখনো বসে থাকতে দেখিনি, কিছুনা কিছু করেছেন। মনের মধ্যে একটা ব্যাপার গেঁথে গিয়েছিল যে আমারও কিছু করতে হবে। তার থেকেই উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা আসে।https://dailysylhetnews24.com/2020/10/08/ধর্ষণের-প্রতিবাদ-ও-ধর্ষক/

৪) উদ্যোক্তা হয়ে উঠার পেছনে সবচেয়ে বেশি অনুপ্রেরণা পেয়েছেন কার কাছ থেকে?
পরিবার থেকে কখনো আমাকে কোনো ভাল কাজে বাঁধা দেয়নি, বরং চেয়েছে আমি স্বাধীন হই। এরকমটা খুব কম মেয়ে তার পরিবার থেকে পায়।তাই আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা আমার পরিবার আর সাথে ছিল স্কুলজীবনের বান্ধবী নুসরাত।

৫) পড়াশোনা ও ব্যবসা-দুটো একসাথে কিভাবে সমন্বয় করছেন?

ব্যাপারটা যত কঠিন মনে হয় আসলে ততটা কঠিন নয়। আপনার শুধু এটুকু মাথায় রাখতে হবে স্বপ্নপূরণ যেমন গুরুত্বপূর্ণ তেমনি পড়াশোনাকেও প্রাধান্য দিতে হবে। আমি আমার পড়াশোনার ফাঁকেই কাস্টোমারদের সাথে কথা বলি, প্রোডাক্টসের ছবি তুলি, ইডিটিং করি আর প্রোডাক্ট যাতে সঠিকভাবে পৌঁছানো হয় সেদিকটা দেখি। খেয়াল রাখতে হবে যেন একটি করতে গিয়ে অন্যটির অবহেলা না হয়।

৬) আপনি যে ফিল্ডে কাজ করছেন সেই ফিল্ডে সফল কোন ব্যক্তিকে কি আইকন হিসেবে ফলো করেন?

নাম উল্লেখ করে তেমন কোনো আইকন আমার ছিল না। তবে অনেক উদ্যোক্তাদের সাফল্য আমার মনে সাহস সঞ্চার করেছে, আমাকে আমার সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে।

৭) বাংলাদেশের আর্থসামাজিক পরিবেশ নারীদের উদ্যোক্তা হয়ে উঠার জন্য কেমন সহায়ক বলে আপনি মনে করেন?

‌বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠীই নারী। সেই নারীরাই আজ আর্থসামাজিকভাবে পিছিয়ে আছে যা কোনো ভাবেই কাম্য নয়। অনেকেই ভাবেন যে উদ্যোক্তা হতে অনেক অর্থের প্রয়োজন যা অনেকাংশেই সত্যি নয়। উদ্যোক্তা হতে যা সবচেয়ে বেশি প্রয়োজন তা হলো সৎসাহস আর ধৈর্য। আপনার পরিবেশ সবসময় আপনার সহায়ক হবে এমনটা নয়, এই জন্য আপনারই পদক্ষেপ নিতে হবে। শুরুটা হয়তো সহজ হবেনা, কিন্তু নিজের সেরাটা দিলে সাফল্য আসবেই। তাই, নারীদের এগিয়ে আসতে হবে। তাদের নিজেদের আর্থসামাজিক অবস্থার পরিবর্তন তাদের নিজেদেরই করতে হবে।

৮) তরুণ নারী উদ্যোক্তাদের উদ্দেশ্যে কিছু বলুন।

স্বনির্ভর হওয়াতে যে গৌরব আছে তা আর অন্য কিছুতে নেই। আর কিছু না হোক, আপনার হাত খরচের টাকাটা যদি অন্যের কাছে চেয়ে না নেওয়া লাগে তা-ই বা কম কি? উদ্যোক্তা হওয়ার হাজারখানেক উপায় রয়েছে। আপনার শুধু বেছে নিতে হবে আপনি কোন দিকে যেতে চান। হয়তো সবাই আপনাকে এখন সমর্থন করছে না, আগে পিছে অনেক কিছু বলছে। কিন্তু বিশ্বাস করুন, কাল যখন আপনি নিজের পায়ে দাড়াবেন, তারাই আপনাকে নিজেদের রোলমডেল ভাববে, আপনাকে ফলো করবে। তবে শুরুটা করতে হবে আপনাকেই।

ধন্যবাদ আপনাদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন