আজ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৩:৪৫

বার : সোমবার

ঋতু : শরৎকাল

সাতক্ষীরা সীমান্তে উদ্ধার হওয়া বন্যপ্রাণি বনবিভাগের কাছে হস্তান্তর

 

শেখ অাবুমুছা সাতক্ষীরাঃ

বাংলাদেশ থেকে ভারতে পাচারকালে সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত থেকে নয়টি বন্যপ্রাণি উদ্ধার করেছে বিজিবি। উদ্ধার হওয়া বন্যপ্রাণির মধ্যে রয়েছে উদবিড়াল (ভোদড়) দুইটি, বুনো খরগোশ ছয়টি ও একটি ঈগল পাখি। তবে এ সময় কোন চোরাকারবারিকে আটক করতে পারেনি বিজিবি।

রোববার (২২ আগষ্ট) বেলা একটার দিকে সাতক্ষীরা ৩৩ বিজিবি কার্যালয়ে উদ্ধারকৃত বন্যপ্রাণিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করেন বিজিবির অধিনায়ক লে.কর্নেল মোহাম্মদ আল মাহমুদ। বন বিভাগের পক্ষ থেকে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা বুড়িগোয়ালীনি ফরেস্ট স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ ও ফরেস্ট গার্ড দেলোয়ার হোসেন এসব বন্যপ্রাণিগুলো নিজেদের জিম্মায় নেন।

সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে.কর্নেল মোহাম্মদ আল মাহমুদ জানান, চোরাকারবারীরা এসব বন্যপ্রাণিগুলো সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতে পাচারের চেষ্টা করছিল। সীমান্তে বিজিবির নিয়মিত টহলকালে এ বন্যপ্রাণিগুলো উদ্ধার করা হয়। তবে কোন চোরাকারবরীকে আটক করা সম্ভব হয়নি। বন্যপ্রাণিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ বলেন, সুন্দরবনে বন্যপ্রাণি রক্ষায় বন বিভাগ সব সময় তৎপর রয়েছে। এরমধ্যেই চোরা শিকারীরা মাঝে মধ্যে বন্যপ্রাণি শিকার করে। দুইটি ভোদড়, ছয়টি খরগোশ ও একটি ঈগল পাখিকে বন বিভাগের আওতায় নেওয়া হয়েছে। এগুলো দ্রুত সময়ের মধ্যে সুন্দরবনের ভিতর উন্মুক্ত করা হবে। ঈগল পাখিটা একটু আহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category