আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১:৪৪

বার : রবিবার

ঋতু : হেমন্তকাল

বানিয়াচংয়ে ৫০তম সমবায় দিবস উদযাপন

বানিয়াচং প্রতিনিধিঃ

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই এ দেশে সমবায় সমিতি প্রতিষ্টিত হয়েছিলো।
এমপি আব্দুল মজিদ খান।।
দি‌লোয়ার হোসাইন,বানিয়াচং(হবিগঞ্জ)প্রতিনিধিঃ হবিগঞ্জের বানিয়াচংয়ে ৫০তম সমবায় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এডঃ আব্দুল মজিদ খান এমপি বলেন,জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই বাংলাদেশে সমবায় সমিতি প্রতিষ্টিত হয়েছিলো।
দেশ স্বাধীনের পূর্বেই যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী থাকাকালীন সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় সমিতির বিভিন্ন আইনী কাঠামো ও নীতিমালা প্রণয়ন করেছিলেন।
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সমবায় সমিতি প্রাতিষ্টানিক রুপ পায়।
বক্তব্য প্রদানকালে সমবায়ীদের উদ্দেশ্যে এমপি আব্দুল মজিদ খান বলেন সমবায় সমিতি ঘঠন করে আপনারা ছোট ছোট সঞ্চয় ও ছোট ছোট পদক্ষেপের মাধ্যমে বড় বড় কাজ করে যাচ্ছেন।
বক্তব্য‘র এক পর্যায়ে এমপি বলেন আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আপনারা ভালো মানুষ ও ভালো প্রার্থীকে ভোট দিবেন। সেখানে আমাদের নৌকা মার্কার প্রার্থীও থাকবে। আশা করি আপনারা উন্নয়ন ও ভালোর সাথেই থাকবেন।
বঙ্গবন্ধুর দর্শন সমবায়ের উন্নয়ন এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৬ নভেম্বর শনিবার দিবসটি পালিত হয়েছে। জাতীয় পতাকা ও সমবায় দিবসের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ‘র সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সমবায়ী সমাবেশ অনুষ্টিত হয়েছে।
অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এবং বেসরকারি বিল ও বেসরকারি সদস্যদের বিল সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এডঃ আব্দুল মজিদ খান।
সভায় বক্তব্য রাখেন হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য নাজমুল ইসলাম,কৃষি কর্মকর্তা মোঃ এনামূল হক,সাবরেজিস্ট্রার মোস্তফা মোঃ ইসমত পাশা, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া,উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সরকার শফিকুল,সমবায় কর্মকর্তা সৈয়দ হোসেন,সমবায়ী চিরঞ্জীব দাস,সমবায়ী সাইফুল ইসলাম রুজেল।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ নেতা আবুল হোসেন,বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি মোশাহেদ মিয়া,সাংবাদিক তাপস হোম,কাওসার হোসেন,সাজ্জাদ শাহ সুমন,স্বেচ্চাসেবকলীগ নেতা আবু আশসাফ চৌধুরী প্রমূখ।
উপজেলা সমবায় অফিস সূত্রে জানা যায়,কৃষিভিত্তিক সমিতির সংখ্যা ৮টি,মৎস্যজীবী সমিতি ১১৩টি,চালক সমিতি ৪টি,পানি ব্যাবস্থাপনা সমিতি ৫টি,ইউনিয়ন বহুমূখী সমিতি ৩টি,বহুমূখী সমিতি ৩টি,মৎস্য আড়ত সমিতি ৪টি,ভূমিহীন সমিতি ১টি,সার্বিক গ্রাম উন্নয়ন সমিতি ৩টি,সঞ্চয় ও ঋনদান সমিতি ৭টি,পরিবহন সমিতি ১টি,সিআইজি ১০৫টিসহ মোট সমিতি ২৫৬টি। ওই সমস্ত সমিতিতে মোট শেয়ার মূলধন ৮৩ লক্ষ ৯৪ হাজার ১শত ৪০টাকা।
মোট সঞ্চয় আমানত ১কোটি ১৬ লক্ষ ৮৩ হাজার ২২টাকা।
ওই সমস্ত সমিতির সদস্য সংখ্যা মোট ৯হাজার ২শত ৩১জন।
সমিতির মাধ্যমে স্ব-কর্মসংস্থান হয়েছে মোট ৫শত জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category