শিরোনাম
মনপুরা কলাতলী শাখা সিডিপিএস ভোলা জেলা চর উন্নয়ন বসতি প্রকল্প বিনামূল্যে গবাদি পশুর ভ্যাকসিন বিতরণ করা হয় বরগুনায জমি নিয়ে বিরোধের জন্য মামলার বাদির মামার উপরে হামলা বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ রমজানে এতেকাফের ফজিলত অসহায়-বিপদগ্রস্তদের পাশে ‘হাজীপুর সোসাইটি কুলাউড়া’ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করছেন হবিগঞ্জের ‘শাওন’ কুমিল্লায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন সিলেট বিভাগের সুনামগঞ্জের ছাতক থানার দোলার বাজার জটি গ্রামের তুমুল সংঘর্ষ ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্হার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ১৭ রামাদ্বান ঐতিহাসিক বদর দিবস
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

আইপিএল-2022 এ কারা হচ্ছেন কোন দলের অধিনায়ক !

Satyajit Das / ২৯৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৪ ফেব্রুয়ারি, ২০২২

সিলেট নিউজ ডেস্ক:

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল),যা স্পন্সরজনিত কারণে আনুষ্ঠানিকভাবে ভিভো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নামে পরিচিত, হচ্ছে ভারতের একটি প্রতিযোগিতামূলক টুয়েন্টি২০ ক্রিকেট লিগ। এটি প্রতি বছর সাধারণত এপ্রিল ও মে মাসে ভারতের কয়েকটি নির্দিষ্ট শহর এবং রাজ্যের প্রতিনিধিত্বকারী দলের মধ্যে আয়োজিত হয়।

এই বছর(২০২২) আইপিএলে অনেকগুলো টিম রয়েছে, যাদের অধিনায়ক কে হবে, তা নিয়ে জোর চর্চা চলছে। আইপিএলের বেশ কিছু টিম এখনও তাদের অধিনায়কের নাম ঘোষণা করেনি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর হোক বা কলকাতা নাইট রাইডার্স বা পাঞ্জাব কিংস। কে হবেন এই দলগুলোর অধিনায়ক? কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে ঘোরাফেরা করছে অনেকগুলো নাম। তার মধ্যে তিনটে এমন নাম রয়েছে,যাদের মধ্যে কাউকে অধিনায়ক করে চমক দিতে পারে কেকেআর।

এ বার আইপিএলে বিভিন্ন দলগুলো যাঁদের অধিনায়ক হিসেবে পেতে চাইবে,তার মধ্যে শ্রেয়স আইয়ার, ডেভিড ওয়ার্নার, ইশান কিষাণ, শিখর ধাওয়ান এবং জেসন হোল্ডাররা রয়েছেন। এ ছাড়াও কিছু বিকল্প রয়েছে, যারা কোনও দলের অধিনায়ক হয়ে চমকে দিতেই পারেন।

কেকেআর-এর অধিনায়ক হিসেবে যাঁদের নাম উঠে আসছে,তাঁরা হলেনঃ-
(১) শুভমন গিলকে সম্ভাব্য ভবিষ্যত অধিনায়ক হিসাবে বিবেচনা করার পরেও তাঁকে রিটেন করেনি কলকাতা নাইট রাইডার্স। বদলে ২৭ বছরের বেঙ্কটেশ আইয়ারকে তারা দলে রিটেন করে। গত বছর(২০২১) আইপিএলের দ্বিতীয় পর্বে অর্থাৎ সংযুক্ত আরব আমিরশাহীতে সুযোগ পেয়ে দুরন্ত পারফরম্যান্স করে আইয়ার। ১০ ম্যাচে ৩৭০ রান করেন তিনি। গড় ৪১.১১। বল হাতেও কিছু সাফল্য পেয়েছিলেন বেঙ্কটেশ আইয়ার। শুভমন গিলকে অবশ্য আহমেদাবাদ ইতিমধ্যে দলে নিয়েছে। অনেকেই মনে করছেন বেঙ্কটেশকে তরুণ নেতা হিসেবে বেছে নিতে পারে কেকেআর। এর আগে আইয়ার মধ্যপ্রদেশের অনূর্ধ্ব-২৩ দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিছুটা হলেও তাঁর অভিজ্ঞতাও রয়েছে।

(২) এর বাইরে বলিউডের বাদশাহ শাহরুখ খানের মালিকানাধীন দলটি ইয়ন মর্গ্যানকেই অধিনায়ক হিসাবে ফিরিয়ে আনতে পারে। সে রকম সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গত বছর মর্গ্যানের নেতৃত্বেই শুরুতে পিছিয়ে পড়েও, পরবর্তীতে দুরন্ত লড়াই করে আইপিএলের ফাইনালে উঠেছিল কেকেআর। যদিও ফাইনালে চেন্নাই সুপার কিংসের কাছে হেরে যেতে হয় তাদের। তবে মর্গ্যানের নিজের পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না। সেটাই হয়তো ব্রিটিশ অধিনায়কের ক্ষেত্রে একটা বাধা হতে পারে।

(৩) অভিজ্ঞ কিন্তু এখনও তরুণ,জাতীয় দলের টেস্ট অধিনায়ক হিসেবে সদ্য ৪-০ অ্যাসেজ জিতিয়েছেন,দুরন্ত অলরাউন্ডার,সত্যিকারের টিম ম্যান প্যাট কামিন্সের কথাও মাথায় রয়েছে কেকেআর-এর। সফল নেতা হওয়ার বহু গুণই রয়েছে কামিন্সের মধ্যে। প্যাট কামিন্স কলকাতা নাইট রাইডার্সে খেলেওছেন। এই দলের সঙ্গে তাঁর গভীর যোগও রয়েছে। কামিন্স সম্ভবত মর্গ্যানের চেয়ে ভিন্ন মতাদর্শ নিয়ে আসবেন। তবে তাঁকে যদি নেতা করা হয়, তবে খুব একটা লোকসান হওয়ার কথা নয় কলকাতা দলের।

উল্লেখ্য যে,আইপিএল হচ্ছে বিশ্বের সর্বাধিক দেখা ক্রিকেট লিগ এবং ২০১৪ সালে সকল ক্রীড়া লিগের মধ্যে গড় উপস্থিতি অনুযায়ী এটি ৬ষ্ঠ স্থান অর্জন করেছিল। ২০১০ সালে,আইপিএল ইউটিউবে সরাসরি সম্প্রচারকারী বিশ্বের প্রথম ক্রীড়া অনুষ্ঠানে পরিণত হয়। ডাফ অ্যান্ড ফেলপসের মতে,২০১৮ সালে আইপিএলের মূল্য ৬.৩ বিলিয়ন মার্কিন ডলার ছিল। বিসিসিআই অনুসারে ২০১৫ সালের আইপিএল ভারতের অর্থনীতির জিডিপিতে ₹১১.৫ বিলিয়ন (১৮২ মিলিয়ন মার্কিন ডলার) অবদান রেখেছিল।

এপর্যন্ত আইপিএল প্রতিযোগিতার ১৪টি মরশুম আয়োজিত হয়েছে। আইপিএলের বর্তমান শিরোপাধারী দল হল চেন্নাই সুপার কিংস, যারা সর্বশেষ ২০২১ মরশুমে শিরোপাটি জয়লাভ করেছিল। এই প্রতিযোগিতার সফলতম দল হল মুম্বই ইন্ডিয়ান্স,যারা সর্বমোট ৫ বার শিরোপা জয়লাভ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন