শিরোনাম
কুমিল্লায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন সিলেট বিভাগের সুনামগঞ্জের ছাতক থানার দোলার বাজার জটি গ্রামের তুমুল সংঘর্ষ ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্হার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ১৭ রামাদ্বান ঐতিহাসিক বদর দিবস মহান স্বাধীনতা দিবসে শ্রদ্ধা নিবেদন তাড়াইলে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ঘাটাইলে গণহত্যা দিবস পালিত বরিশালে মুক্তিযোদ্ধার পরিবারের বসতবাড়ি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন স্বাধীনতা দিবসে বীর শহিদদের প্রতি পুনাকের শ্রদ্ধাঞ্জলি “হৃদয়ে শ্রীমঙ্গল”-র উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে ১২৫০টি পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:০২ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

দখলে দূষণে বিপন্ন বাসিয়া নদী নয় যেন মরা খাল”

Coder Boss / ১৭১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১২ মার্চ, ২০২২

রাজা মিয়া রাজ সিলেট:

বিশ্বনাথে প্রশাসন ও নেতৃস্থানীয়দের চোখের সামনেই দখল দূষণে বিলীন হচ্ছে নদীনালা-খাল-বিলসহ বড় বড় জলাশয়। কিন্তু এসব কর্তারা দেখে না দেখার ভান করে রয়েছেন। এদিকে জলাশয়গুলোতে ভরা বোরো মৌসুমে পানি না থাকায় কৃষকদের হাহাকার করতে হচ্ছে। কয়েক বছর ধরে নদীনালা-খাল-বিলে পানি না থাকায় গ্রামের অনেক বাড়িতে সাধারণ নলকূপে পানি সংকট দেখা দিয়েছে। তাই খাবার পানির জন্য জনসাধারণের নজর এখন গভীর নলকূপের দিকে। যা গরিব ও মধ্যবিত্তদের নাগালের বাইরে। দখলবাজদের বিরুদ্ধে জনপ্রতিনিধিসহ এই অঞ্চলের কেউই কথা বলছেন না। অথচ কয়েকদিন ধরে বর্তমান সংসদ-সদস্য আর উপজেলা চেয়ারম্যান সরকারের বরাদ্দ নিয়েই তুমুল দ্বন্দ্বে জড়িয়ে রয়েছেন। অন্যদিকে, এই উপজেলার বেশ কয়েকজন বড় বড় সংগঠনের জেলা ও কেন্দ্রীয় পর্যায়ে নেতৃত্ব দিয়ে আসছেন। কিন্তু বিশ্বনাথের দখলবাজদের কাছ থেকে জলাশয় উদ্ধারে তাদের মুখে কোনো কথাই শোনা যাচ্ছে না। বর্তমানে পরিবেশবাদীরাও অনেকটা নিশ্চুপ রয়েছেন।

দখলে দূষণে বিপন্ন বাসিয়া নদী নয় যেন মরা খাল"

জানা যায়, বিশ্বনাথে পানির একমাত্র ভরসাস্থল হচ্ছে বাসিয়া নদী। এই নদীর নামে নামকরণ করা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা বাস ভবন থানার ব্র্যাকের নাম। অথচ সেখানকার কর্মকর্তাদের চোখের সামনেই পৌর শহরের ভেতরে দখল আর দূষণে বিলীন হচ্ছে এই কাক্সিক্ষত নদীটি। তালিকা করে একাধিকবার টেন্ডার হলেও উচ্ছেদের কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না। এছাড়াও চোখের সামনে দখল আর দূষণে বিলীন হয়েছে এক সময়ের খরস্রোতা চরচন্ডি নদী ও বাসিয়া নদী থেকে প্রবাহিত রামপাশা মাকুন্দা নদীর সঙ্গে সংযোগ বড় একটি খাল। বর্তমানে মাকুন্দা নদীটিও খনন কাজ চলছে। কিন্তু নদীটির মধ্যস্থান খনন না করে দুই তীরের ঘাস পরিষ্কারের কাজ চলছে। এভাবে কয়েক বছর পূর্বে বাসিয়া নদী খনন করা হলেও বর্তমান যেমন ছিলো তেমনই আছে। কিন্তু সরকারের কোটি কোটি টাকা জলে গেলেও উপকার পাচ্ছেন না জনসাধারণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

বিভাগের খবর দেখুন