শিরোনাম
লক্ষ্য স্থির রেখে আমরা এগিয়ে যাবো: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুলাউড়া মুক্ত দিবসে আব্দুল লতিফ খাঁন ফাউন্ডেশনের বিশেষ আয়োজন। নবীগঞ্জ পৌরসভার ময়লার স্তূপ হাসপাতালের পাশেই, ধোঁয়া দূুর্গন্ধে স্বাস্থ্যঝুকিতে এলাকাবাসী নরসিংদীতে হিন্দু ছাত্র মহাসংঘের আলোচনা সভা অনুষ্ঠিত। কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য নির্বাচিত হলেন জকিগঞ্জের মুমিনুল ইসলাম চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর প্রতিদ্বন্দ্বিতা, ছিটকে গেলেন স্বামী সাবেক চেয়ারম্যান এখলাছুর রহমান’র মৃত্যুতে প্রবাসী কল্যাণমন্ত্রীর শোক জৈন্তাপুরে সাবেক ইউপি চেয়ারম্যান’র দাফল সম্পন্ন-বিভিন্ন মহলের শোক এখলাছুর রহমান’র মৃত্যুতে জৈন্তাপুর উপজেলা আ’লীগের শোক সাবেক চেয়ারম্যান এখলাছুর রহমানের মৃত্যুতে খসর’র শোক
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১০:০৭ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

মিস ক্রিস্টিন ব্লোখস ও মিস গীতাঞ্জলি সিং এর সাথে ড. এ.কে আবদুল মোমেনের সাক্ষাৎ।

Daily Sylhet news / ১৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

সিলেট নিউজ ডেস্ক:
জনসংখ্যা কার্যক্রমের জন্য জাতিসংঘের ফ্রেমওয়ার্ক সংস্থাটি বাংলাদেশের জনসংখ্যা পরিস্থিতি উন্নয়নে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নবনিযুক্ত দেশের প্রতিনিধি মিস ক্রিস্টিন ব্লোখস এবং ইউএন-ওমেন মিস গীতাঞ্জলি সিং ০৬ জুলাই বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেনের সাথে পৃথক সাক্ষাতের মাধ্যমে তাদের পরিচয়পত্র পেশ করেছেন। পররাষ্ট্র বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী মিসেস ব্লোখস এবং মিস সিংকে বাংলাদেশে স্বাগত জানান এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের দুটি সংস্থার মধ্যে দীর্ঘস্থায়ী সহযোগিতার জন্য গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন,দুই দেশের প্রতিনিধিদের সাথে তার পৃথক আলোচনার সময়,কোভিড-১৯ মহামারীকে কার্যকরভাবে মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের গল্প তুলে ধরেন,প্রাথমিক অসুবিধা থাকা সত্ত্বেও মৃত্যুর সংখ্যা কম এবং ব্যাপক টিকাদান কর্মসূচির ওপর জোর দেন। কোনো বাধ্যতামূলক বিধিনিষেধ আরোপ না করে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণে বাংলাদেশের প্রশংসনীয় সাফল্যের কথাও তিনি স্মরণ করেন । তিনি বাংলাদেশের ক্যাম্পে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মধ্যে অনুরূপ সচেতনতামূলক কর্মসূচী গ্রহণে ইউএনএফপিএর সহায়তা কামনা করেন। UNFPA এর দেশ প্রতিনিধিদের সাথে,তিনি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য খাতে বাংলাদেশের সাফল্যের ওপরও আলোকপাত করেন। তিনি এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন যে জনসংখ্যার দরিদ্র অংশের এখনও বড় পরিবার রয়েছে এবং এই ক্ষেত্রে কাজ করার জন্য ইউএনএফপিএকে অনুরোধ করেছিলেন।পররাষ্ট্রমন্ত্রী মোমেন উভয় দেশের প্রতিনিধির সাথে বাল্যবিবাহের এখনও প্রচলিত দুর্ভোগ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন এবং এটি প্রতিরোধে সরকারকে সহায়তা করার জন্য জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলিকে অনুরোধ করেন। দেশে চলমান বন্যা পরিস্থিতির কারণে মানুষের দুর্ভোগের কথাও তিনি তুলে ধরেন এবং প্রাকৃতিক দুর্যোগের প্রতিকূল প্রভাব প্রশমনে তাদের নিজ নিজ ম্যান্ডেটের মাধ্যমে জাতিসংঘের সংস্থাগুলির সহায়তার অনুরোধ জানিয়েছে।

ইউএন-ওমেন দেশ প্রতিনিধির সাথে পররাষ্ট্রমন্ত্রী মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ যে অতুলনীয় সাফল্য অর্জন করেছে তাও তুলে ধরেন; উল্লেখ্য যে, বর্তমানে স্থানীয় সরকারগুলোতে ১৪ হাজারের বেশি নির্বাচিত নারী প্রতিনিধি ছাড়াও ৬৯ জন মাননীয় সংসদ সদস্য নারী। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু উল্লেখযোগ্যভাবে হ্রাসে বাংলাদেশের সাফল্য তুলে ধরে তিনি এই ক্ষেত্রে সরকারকে সহায়তা অব্যাহত রাখার জন্য ইউএনএফপিএ এবং ইউএন-ওমেন উভয়ের প্রতি আহ্বান জানান।

জাতিসংঘ-নারী প্রতিনিধির সাথে,নারীর প্রতি সহিংসতার বিষয়ে, তিনি জোর দিয়ে বলেন যে উন্নত দেশের তুলনায় বাংলাদেশে এই ধরনের অপরাধের হার অনেক কম। এ বিষয়ে তিনি নারী ও পুরুষ উভয়ের মধ্যে সচেতনতা গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ইউএন-ওমেন তৈরিতে বাংলাদেশ একটি সক্রিয় ভূমিকার কথা স্মরণ করে বলেছেন যে দেশটির কার্যালয়কে কর্মীদের পরিপ্রেক্ষিতে আরও উন্নত করা প্রয়োজন। তিনি জাতিসংঘের উভয় সংস্থাকে তাদের নিজ নিজ দায়িত্ব পালনে দায়িত্বশীল ও সক্রিয় থাকার অনুরোধ জানান এবং উভয় দেশের প্রতিনিধিদের সফল মেয়াদ কামনা করেন।

মিসেস ব্লোখস এবং মিসেস সিং উভয়েই সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশের প্রশংসনীয় আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেছেন এবং বাংলাদেশ এবং জাতিসংঘ ব্যবস্থার মধ্যে শক্তিশালী সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকারের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।

উল্লেখ্য,জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং ইউএনওপিএস-এর কার্যনির্বাহী বোর্ডের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশে জাতিসংঘের কার্যক্রম দেখতে এবং সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে আলোচনা করতে সপ্তাহব্যাপী,বাংলাদেশ সফর করেছে। কার্যনির্বাহী বোর্ডের সভাপতি,রাষ্ট্রদূত এবং জাতিসংঘের নেদারল্যান্ডসের স্থায়ী প্রতিনিধি,ইয়োকা ব্রান্ডেটের নেতৃত্বে প্রতিনিধি দলটি গত ২৫ জুন ঢাকায় এসে পৌঁছান এবং ১ জুলাই ঢাকা ত্যাগ করেন।

সিলেট নিউজ/এসডি.


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন