শিরোনাম
আমার কাজের প্রতি চুনারুঘাটবাসীর আস্থা আছে; ব্যারিস্টার সুমন দৈনিক উত্তরপূর্ব পত্রিকার অমিত দাস শিবুর মরদেহ উদ্ধার তেলিয়াপাড়া চা-বাগানে পুনাকের বার্ষিক বনভোজন উদযাপন জেলা পুলিশের মাস্টার প্যারেড ও মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত জৈন্তাপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী’র স্টল পরিদর্শনে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান  রাষ্ট্র ও সমাজের কল্যাণে ইমামগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন-জেলা প্রশাসক শেখ রাসেল হাসান ছাতকে সেবা ব্লাড ফাউন্ডেশন ইসলামপুর ইউপি’র উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ ৮৮,০০০ টাকার জাল নোটসহ চুনারুঘাটের ‘জামাল মিয়া’ গ্রেফতার বছর ঘুরে আইলো আবার ‘বৈশাখ’ জৈন্তাপুর প্রবাসী গ্রুপ কাতার শাখার ঈদ আনন্দ ভ্রমণ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

এ্যানালগ দেশ : এডভোকেট উমায়রা ইসলাম

Coder Boss / ২২২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১

সত্যজিৎ দাস,বাহুবল(সংবাদ প্রতিনিধি)
অনুন্নত ও উন্নয়নশীল দেশ যোগ্য নেতৃত্ব পেলে উন্নত হতে কতক্ষণ??

বাংলাদেশ কেন উন্নত হচ্ছে না??

বাংলাদেশ বার বার ষড়যন্ত্র ও শয়তানির শিকার হয়ে পড়েছে। এজন্য উন্নত হচ্ছে না। অনেকে এর জন্য রাজনৈতিক অস্থিরতা কে কারণ মনে করেন। কিন্তু বাস্তবে সামাজিক ও অর্থনৈতিক কারণ রাজনৈতিক কারনের উর্ধ্বে নয়।

# সামাজিক সম্পর্ক নষ্ট
# ধ্বংসপ্রাপ্ত শিক্ষা ব্যবস্থা
# অবকাঠামোগত দূর্নীতি
# অর্থনৈতিক নৈরাজ্য

এগুলো রাজনৈতিক অস্থিরতা থেকে কোন অংশে কম নয়।

আজকাল নতুন যোগ হয়েছে ব্যর্থ বৈবাহিক সম্পর্ক তথা ব্যর্থ পরিবার প্রথা। শিকর নষ্ট হয়ে গেলে গাছ জন্মাবেনা কিংবা বাড়বেনা। আজকাল শিকর তৈরী হচ্ছে না। ছিন্নমূল পরিবার কি করে সুস্থ জাতি গঠন করবে?

বর্তমান প্রজন্ম কে দোষারোপ করে মুরব্বীরা পরিত্রাণ পেতে চান। কিন্তু এ নৈরাজ্য মুরব্বীদের পাপের ফসল। সুস্থতা আজ আবিস্কার করতে হয়। কেননা অপকর্মের শিক্ষায় শিক্ষিত পুরো সমাজ।

সমাধান:

# শিক্ষা, পরিবার নামক প্রতিষ্ঠান হতে আগে গ্রহণ করতে হবে।

# বড়দের উচিত ছোটদের বাস্তবতার শিক্ষায় শিক্ষিত করা। ছিন্নমূল শিক্ষকদের থেকে আপনার অভিজ্ঞতা আপনার সন্তানকে বেশী যোগ্যতা প্রদান করবে।

# প্রাতিষ্ঠানিক শিক্ষা হতে উচিত-অনুচিত নিরূপন করে শিশুর সামনে তুলে ধরতে হবে। প্রাতিষ্ঠানিক কিছু শিক্ষা বাস্তবে কুশিক্ষা।

# বিলাসিতার প্রতিযোগিতা হতে বেড়িয়ে আসুন। উৎপাদনমুখী হোন। সন্তানকে উৎপাদনশীল করে গড়ে তুলতে হবে। ডিগ্রীধারী হওয়া থেকে উৎপাদনশীল হওয়া বেশী প্রয়োজন।

# উৎপাদন ও বিপণন এর প্রতিযোগিতা শুরু করতে হবে। রাজনৈতিক অস্থিরতা উৎপাদন ও বিপণন এর নিকট কোন কোন ক্ষেত্রে জিম্মি। অর্থনৈতিক উৎকর্ষ রাজনৈতিক অস্থিরতাকে দ্রুত নিরসন করে।

সবক্ষেত্রে আদর্শের চর্চা ও আদর্শবান রাজনীতি, অর্থনীতি ও সমাজনীতি দাজ্জালের ফিৎনা হতে রক্ষাকারী এবং কল্যানরাস্ট্র প্রতিষ্ঠার চাবিকাঠি হিসেবে গণ্য হয়। পরিবার থেকে এই আদর্শ ছড়িয়ে পড়ে রাষ্ট্রে।
পূণ্যময় হোক এ সমাজ,এ প্রজন্ম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন