শিরোনাম
জনপ্রতিনিধিরা কারা হবেন ইসলামের আলোকে! জৈন্তাপুর সদরে বাস-স্টেশন এলাকায় ভারতীয় পন্যের উপর রপ্তানী ট্যাক্স আদায়-কে কেন্দ্র করে দু’টি গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া জৈন্তাপুরে কাপ-পিরিচ প্রতীক পেলেন চেয়ারম্যান প্রার্থী আব্দুল গফফার চৌধুরী খসরু জৈন্তাপুরে ঘোড়া প্রতীক পেলেন চেয়ারম্যান প্রার্থী কামাল , সবার দোয়া ও সহযোগিতা চাইলেন আমি তোমার জম মালাকুল মউত আজরাইল ৫নং কলাতলীতে বাজার ব্যবসায়ী নির্বাচন সম্পূর্ণ হয় জৈন্তাপুর কেন্দ্রী নতুন ব্রিজের রাস্তার উন্নয়ন কাজে নদীর তীরবর্তী জায়গা থেকে মাটি উত্তোলন করা নিয়ে দুই পক্ষের পাল্টা অভিযোগ  জৈন্তাপুরে প্রতীক বরাদ্দের আগেই প্রচারে ব্যস্ত প্রার্থীরা কামাল আহমদকে কেন ভোট দিবেন? সিলেটে ‘স্মার্ট পোস্টাল সার্ভিস পয়েন্ট’-এ উদ্যোক্তা নিয়োগ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:০০ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

সাতক্ষীরায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ার অংশগ্রহণ সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত

Coder Boss / ২০২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১

 

শেখ অাবুমুছা সাতক্ষীরা:

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ার অংশগ্রহণ সম্পর্কিত একটি বেইজ লাইন গবেষণা ও জনধারণা জরিপ উপস্থাপন সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় সাতক্ষীরা শহরের একটি কনভেনশন সেন্টারে নাগরিক উদ্যোগসহ পাঁচটি সংগঠণের পক্ষ থেকে আয়োজিত এক সেমিনার অনুষ্ঠিতহয়।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সভাপদি বিভুতোষ রায়ের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন, স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরার উপ-পরিচালক মাসরুবা ফেরদৌস।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি মমতাজ আহম্মেদ বাপ্পি, জেলা যুব উন্নয়ন কর্মকর্তা অসীম কুমার মন্ডল, ক্রিশ্চিয়ান এউড বাংলাদেশ এর প্রকল্প ব্যবস্থাপক মাহেনুর আলম চৌধুরী বর্ণা, বিডিইআরএম এর সাতক্ষীরা শাখার সভাপতি দীলিপ দাস, ইউপি সদস্য জয়ন্তী রানী দাস প্রমুখ।

প্রধান অতিথি মাসরুবা ফেরদৌস বলেন, আজকের সেমিনারে যে জরিপ উপস্থাপন করা হয়েছে তাতে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সম্পর্কে অনেক তথ্য উঠে এসেছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে হলে শুধু সরকারি উদ্যোগকেই কাজ লাগালে হবে না। দরকার আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের।

পরিবারের পক্ষ থেকে সন্তানদের শিক্ষাঙ্গনমুখী করতে হবে উল্লেখ করে তিনি বলেন, পরিবার থেকে বৈষম্য শুরু হয়। সকল নারীরাই নিরাপত্তাহীনতায় ভোগে উল্লেখ করে তিনি বলেন, সেক্ষেত্রে দলিত জনগোষ্ঠীর নারীদের কি অবস্থা তা আর বলার উপেক্ষা রাখে না।

প্রাকৃতিক দুর্যোগ কবলিত এলাকা হিসেবে সাতক্ষীরার শ্যামনগরের উপকুলীয় অঞ্চলের নারীদের দুর্দশার চিত্র তুলে ধরে তিনি বলেন, সুন্দরবনে জীবিকার কারণে যাওয়ার পর বাঘের হাতে মৃত্যুবরণকারি পুরুষদের স্ত্রীরা অপায়া বলে এখনো কথা শুনতে হয়। আদিবাসীদের সুরক্ষায় তাদের জমি হস্তান্তরের নিয়ম সম্পর্কে সিআরপিসির ৯৭ ধারার ব্যাখ্যা দেন তিনি। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্য থেকে এখন জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ছেড়ে তিনি বলেন, প্রান্তিকজনগোষ্ঠী ক্রমশঃ উন্নতির দিকে যাচ্ছে।

এর আগে সকাল ৯টায় আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে দলিত, সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, হিজড়া ও ট্রান্স জেন্ডার জনগোষ্ঠী ও প্রতিবন্ধিদের অংশগ্রহণে শহরের সঙ্গীতা মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

বিভাগের খবর দেখুন