শিরোনাম
কুরআনে যাদেরকে আল্লাহর ওলি বলা হয়েছে বানারীপাড়ায় ন্যাশনাল সার্ভিসের কমিটি গঠন। সুমন দেবনাথ সভাপতি, সজল চৌধুরী সম্পাদক জনপ্রতিনিধিরা কারা হবেন ইসলামের আলোকে! জৈন্তাপুর সদরে বাস-স্টেশন এলাকায় ভারতীয় পন্যের উপর রপ্তানী ট্যাক্স আদায়-কে কেন্দ্র করে দু’টি গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া জৈন্তাপুরে কাপ-পিরিচ প্রতীক পেলেন চেয়ারম্যান প্রার্থী আব্দুল গফফার চৌধুরী খসরু জৈন্তাপুরে ঘোড়া প্রতীক পেলেন চেয়ারম্যান প্রার্থী কামাল , সবার দোয়া ও সহযোগিতা চাইলেন আমি তোমার জম মালাকুল মউত আজরাইল ৫নং কলাতলীতে বাজার ব্যবসায়ী নির্বাচন সম্পূর্ণ হয় জৈন্তাপুর কেন্দ্রী নতুন ব্রিজের রাস্তার উন্নয়ন কাজে নদীর তীরবর্তী জায়গা থেকে মাটি উত্তোলন করা নিয়ে দুই পক্ষের পাল্টা অভিযোগ  জৈন্তাপুরে প্রতীক বরাদ্দের আগেই প্রচারে ব্যস্ত প্রার্থীরা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

সন্তান এর জন্য পারিবারিক শিক্ষা অতীব গুরুত্বপূর্ণ

সরোয়ার উদ্দিন, নিরব / ৬০৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৯ জানুয়ারি, ২০২২

চট্টগ্রাম প্রতিনিধিঃ

 

আমাদের সমাজে জীবন যাপন করতে প্রত্যেক মানুষের সব চেয়ে বেশি যা প্রয়োজন তা হলো আমাদের পারিবারিক শিক্ষা। কারণ আমরা সভ্যতা ভদ্রতা নৈতিকতা কৃতজ্ঞতা বোধ একে অপরের প্রতি শ্রদ্ধা-স্নেহ পরোপকার উদার মনের মানসিকতা এই গুলো প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে তেমন অর্জন করা সম্ভব হয় না। শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়া লেখা করে শিক্ষিত হতে পারলেও সুশিক্ষায় শিক্ষিত টা পারিবারিক শিক্ষা থেকে হতে হয়। বাংলায় একটা প্রবাদ আছে আম যদি মিষ্টি হয়, তাহলে তার আটিও মিষ্টি হবে, অর্থাৎ আদর্শ পরিবারের সন্তান আদর্শ সন্তান হবে।
সন্তানের জন্ম হওয়ার পর থেকে পরিবার তাকে যে শিক্ষা দিবে ধাপে ধাপে সে শিক্ষায় সামনের দিকে অগ্রসর হবে। তাই একজন আদর্শ মানুষ হিসেবে সন্তানকে সু-সন্তান গড়ার জন্য পিতা-মাতা ও পরিবারের সদস্যদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
আপনার সন্তান কোথায় যাচ্ছে কার সাথে কি করছে এগুলোর দিকে লক্ষ্য রাখতে হবে। তা না হলে, হতে পারে আপনার সন্তান মাদকাসক্ত সন্ত্রাসী চাঁদাবাজ সমাজের কলঙ্ক।
ঘরের পরিবেশ ভালো বলেই যে সন্তান সভ্য ভদ্র ও আদর্শবান হবে তা ঠিক নয়। সন্তান কাদের সঙ্গে মিশে বন্ধুত্ব করে সেদিকেও দৃষ্টি রাখতে হবে। কথায় আছে সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। তাই সন্তানের উপর লক্ষ্য রাখতে হবে সন্তান কাদের সাথে চলাফেরা করছে কি করছে। শিক্ষিত হওয়ার জন্য যেমন একাডেমিক শিক্ষার প্রয়োজন তেমনি সন্তানকে সুস্থ মানসিকতার ধারক-বাহক করার জন্য সভ্যতা ভদ্রতা নৈতিকতা ও কৃতজ্ঞতা প্রকাশ করার মত মনের অধিকারী গড়ে তুলতে হবে। মানসিক বিকাশ নৈতিক চরিত্র গঠনে পরিবারের ভূমিকা অপরিসীম। পরিবার থেকেই শিশু বা সন্তান প্রাথমিক শিক্ষা লাভ করে। সমাজ বিজ্ঞানীদের দৃষ্টিতে পরিবার হচ্ছে সমাজ জীবনের ভিত্তি প্রস্তর। পরিবারকে সমাজ দেহের হার্টের সাথে তুলনা করা চলে। এই হার্ট যদি দুর্বল বা বিকল হয়ে পড়ে তাহলে পুরো সমাজ ব্যবস্থায় বিকল হয়ে যাবে। তাই অবশ্যই সন্তান এর জন্য পারিবারিক শিক্ষা অতীব গুরুত্বপূর্ণ।

লেখক
আদর্শ সরোয়ার উদ্দিন নিরব।
শিক্ষার্থী ছোট দারোগারহাট তাহের মঞ্জুর কলেজ, সীতাকুন্ড, চট্টগ্রাম
সদস্য
বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম
nirobremon152@gmail.com


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন