শিরোনাম
হলি আর্টিজান হামলার ৬ বছর;হয়নি মামলার নিষ্পত্তি। বিশিষ্ট শিল্পপতি জনাব আবু উল রশীদ এর পক্ষথেকে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয় লোভ-হিংসা ও সংকির্ণ মনোভাবের ঊর্ধ্বে ওঠে মানবতার কল্যাণে কাজ করে যেতে হবে ——-সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী মাধবপুরে কৃষ্ণপুরের ব্রিজটি না হওয়াতে বিকল্প কাঠের সেতু তৈরী করে যানচলাচলে উপযোগী করছেন এলাকাবাসী জগন্নাথপুরে যুক্তরাজ্য প্রবাসী আজাদ মিয়া ফরুকের পরিবারের পক্ষ থেকে ত্রান বিতরণ মৌলভীবাজার সমিতি সিলেট এর ত্রান ও নগদ অর্থ বিতরন বৃষ্টির মধ্যেও খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন ইউ.কে প্রবাসী আলাউদ্দিনের পরিবার শাল্লা প্রেসক্লাবের উদ্যোগে ত্রাণ বিতরণ। ‘ভারত বাংলাদেশের কল্যাণ চায় না’-অধ্যক্ষ ইউনুস আহমেদ। সুবর্ণচরে ব্যবসায়ীর চুরি হওয়া মালামাল উদ্ধার
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:২৫ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

জৈন্তাপুর উপজেলা ঘর,ভিটা ,জায়গা ফিরে পাওয়ার জন্য মানববন্ধন

Coder Boss / ১৬৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০

আলমগীরঃ

জৈন্তাপুরে ডাউকেরগুল মোহাজের
কলোনী রক্ষার দাবিতে
জৈন্তাপুর উপজেলার ডাউকেরগুল মোহাজের কলোনী রক্ষার দাবিতে, বাসিন্দাদের ভিটেমাটি ও জমিজমা ফেরত পাওয়ার জন্য ডাউকেরগুল মোহাজের কলোনী উন্নয়ন কমিটির উদ্যোগে মানববন্ধন পালন করা হয়েছে।
বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুর ১২টায় জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান শেষে নেতৃবৃন্দ মানববন্ধন করেন।
ডাউকেরগুল মোহাজের কলোনী উন্নয়ন কমিটির সভাপতি মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে ও সেক্রেটারী রহমত আলীর পরিচালনা মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমরা মোহাজেরগণ বিগত ১৯৫২-১৯৫৩ সন থেকে অদ্যবধি ভূমিতে ঘর-বাড়ি মসজিদ মাদ্রাসা ও অন্যান্য স্থাপনা নির্মান করে স্থায়ী ভাবে বসবাস করে আসছি। এমতাবস্থায় আমাদের মোহাজেরদের ভূমি দূযোর্গ ও ত্রান মন্ত্রণালয়ের রেকর্ড ভূক্ত না হইয়া ভূল তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসকের নামে ১নং খতিয়ানে রেকর্ড হয়। তাছাড়া কিছু ভূমি বন বিভাগের নামে গেজেট ভূক্ত হয় বটে। কিন্তু বন বিভাগ কোনো দখলে নাই। সমস্ত ভূমি বর্তমানেও আমরা মোহাজেরগণদের দখলে আছে। বর্তমান জরীপে অবৈধ দখলদারদের নামে বেশ কিছু ভূমি রেকর্ড হয়েছে। তাই অবৈধ দখলদারদের উচ্ছেদ করে ভূমি রক্ষার দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
স্মারকলিপিতে তারা উলে­খ করেন, স্মারক নং- ৫১.০১.০০০০এক) ০০৩.০৪.০৫.০৫.১০-২৯২, তারিখঃ- ১৯/০৬/২০১৬ইং। ভূমি উনয়ন কর আদায়ের স্মারক নং- জে প্রসি/ত্রান/পুবা/৩-১৩(অংশ-২)/২০০৮/২৯৬/(৪), তারিখঃ ৩০/০৬/ ২০০৮ইং। ত্রাণ ও পূর্ণাবাসন অধিদপ্তরে স্মারক নং- ব্রা পু অত্যাশা-১/ত্রান-৪৪/২০০৫/২৩৩, তারিখঃ ০৯/০৬/২০০৮ইং। সিলেট সদর জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট, উপজেলার খাজনা গ্রহন করা হয়। কানাইঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তাকে মোহাজেরদের ভূমি চিহ্নিত করণ এর আদেশ প্রদানের স্মারক। নং- ৫১. ০১. ৯১০০,০০০, ০৬.০০৪.১৩-৪৩, তারিখঃ ০১/০২/২০১৭ইং। স্মারক নং ৫১.০১.৯১০০.০০০.০৬.০০৪.১৭-৫৫৮, তারিখঃ ০৭/১২/২০১৭ইং। স্মারক নং- ৫১, ০১, ৯১০০. ০০০.০৬.০০৪.১৭-১৪৮, তারিখঃ ২৫/০৪/২০১৮ইং, ডকেট নং- ৫৭৪, তারিখঃ- ১৪/০৫/২০১৮ইং, স্মারক নং- ৫১.০১.৯১০০.০০০.০৬.০০৪.১৯-৩১৪, তারিখঃ ০১/০৭/২০১৯ইং। কানাইঘাট উপজেলা থেকে মােহাজেরদের ভূমি হালনাগাদ তথ্য প্রেরনের স্মারক নং- ৫১.০১.৯১৫৯.০০০.০৬.০০৪.১৭১৯৫, তারিখঃ ২৯/১১/২০১৮ইং, মােহাজেরদের ভূমি রেকর্ড সংশােধন করার জন্য কানাইঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তার প্রতিবেদনের স্মারক নং- ৫৩৮, তারিখ ১৯/০৭/২০১৭ইং । কানাইঘাট ইউনিয়ন ভূমি অফিসের স্মারক নং- ২৬৫, তারিখঃ ২২/০৮/২০১৯ইং। কানাইঘাট উপজেলা ভূমির স্মারক নং- ১০০২৯. তারিখঃ ১৯/১১/২০১৯ইং। উপরোক্ত একাধিক দরখাস্তের আদেশের মাধ্যমে মোহাজেরদের ভূমি সীমানা নির্ধারন পিলার ও সাইন বাের্ড স্থাপন সহ রেকর্ড সংশােধনের জন্য বলার পরেও অদ্যবদি আমরা মোহাজেরগণদের ভূমি আমাদের অনুকুলে না পাওয়ায় আমরা অতিকষ্টে অনাহারে অর্ধহারে পরিবার পরিজন নিয়ে দিনযাপন করতেছি। তাই জরুরী ভিত্তিতে মানবিক বিবেচনায় মোহাজেরগণের জায়গাগুলো দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের নামে রেকর্ড সংশোধন করে তাদেরকে সমজাইয়া দেওয়ার জোর অনুরোধ করা হয়।
মানববন্ধনে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মছব্বির, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রব, বীর মুক্তিযোদ্ধা সামসুদ্দিন, আব্দুল মালেক, এনাম আহমদ, আব্দুল নুর, ফুল মিয়া, হেলাল মিয়া, কয়ছল উদ্দিন, শফিক মিয়া, নুর উদ্দিন, তাজ উদ্দিন, মুহলেছ, ইসলাম, করিম, ছালিম, টুনু মিয়া, রাহিমা বেগম, আফিয়া বেগম, জবেদা বেগম, মে. নিয়াজ খান, জামিল মিয়া, পাকি মিয়া, আতা মিয়া, আজাদ, মনির মিয়া, মকলু মিয়া, ময়না হাবিব, নুর আলী, ছাদেক, ছায়েদ প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন