আজ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৪:৪৭

বার : মঙ্গলবার

ঋতু : শরৎকাল

আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

রহিম উদ্দিনঃ কানাইঘাট প্রতিনিধি,

আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার ঘোষণার দাবিতে এই দিনে রাজপথ রক্তে রঞ্জিত করেছিল সালাম, বরকত, রফিক, জব্বার সহ অনেকে বুক পেতে দিয়েছিলেন পাকিস্তানি পোষা পুলিশের বন্দুকের সামনে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষার দাবিতে বের হওয়া মিছিলে পুলিশ গুলিবর্ষণ করেন, শহীদ হন সালাম, রফিক, বরকত, জব্বার সহ অনেকে ও আহত হন আরও অনেকে। শেষ পর্যন্ত বাঙালিদের আন্দোলনের মুখে বাংলা ভাষাকে স্বীকৃতি দিতে বাধ্য হয় পাকিস্তান সরকার। সেই থেকেই বাঙালি জাতি ২১ ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে পালন করে, বর্তমানে এই দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়।
কিন্তু দুঃখের সহিত বলতে হচ্ছে যে,
এমন একটি বিষয় নিয়ে কথা বলবো যেটা কতোটা যুক্তি সংগত হবে কিনা জানিনা, সবাই মনোযোগ সহকারে পড়বেন হয়তো আমাকে নিয়ে হাসি ঠাট্টা করবে কিন্তু তাতে আমার কোন যায় আসে না। প্রধানত ১৯৫২ সালে ভাষার জন্য , বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য বাংলা ভাষাকে বিশ্বের দরবারে তুলে ধরতে বুকের তাজা রক্ত দিয়ে ঢাকার রাজপথ লাল করেছিল রফিক ,
সফিক, সালাম ,বরকত, জব্বার নাম না জানা আরো অনেকে যাদের রক্তাক্ত লালাভ অগ্নিশিখায় জন্ম নিয়েছিল আমাদের বাংলা ভাষা সেই ভাষা চরম অবমাননা এবং বাংলা সাহিত্য সংস্কৃতির ভেতরে অপসংস্কৃতির অনুপ্রবেশের মাধ্যমে লুন্ঠিত হচ্ছে আমাদের বাংলা ভাষা নিজস্ব ঐতিহ্য গৌরব হারিয়ে ফেলছে আজ বাংলা ভাষা শুধুমাত্র উর্দু ভাষায় বাংলা লেখার জন্য চিৎকার করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা কার্জন হলে মোহাম্মদ আলী জিন্নাহর জবাব দিয়েছিল কিন্তু আজ সব অপসংস্কৃতির বেড়াজালে হারিয়ে যেতে বসেছে আমার বাংলা ভাষা, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যে হারে ইংরেজিতে বাংলা লেখার প্রচলন শুরু হয়েছে তাতে সুদূর ভবিষ্যতে বাংলা ভাষায় তার নিজস্বতা হারিয়ে ইউফ্রেটিস টাইগ্রিস এর মত ধ্বংসপ্রাপ্ত সভ্যতায় পরিণত হবে বাঙালি সভ্যতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category