শিরোনাম
চট্টগ্রামে দূর্মর বাংলাদেশ এর বৃক্ষরোপন কর্মসূচি সম্পন্ন একাই করেন তিনটি সরকারি চাকুরী দ্রব্যমূল্য উর্ধ্বগতির প্রতিবাদে জগন্নাথপুরে জাতীয় পার্টির প্রতিবাদসভা বড়লেখার হাকালুকি হাওর পারে গৃহনির্মাণ সামগ্রী বিতরণ জামিনে বের হয়ে ফের দুই প্রতারক সহ গ্রেফতার মজিবুর রহমান। গুমান মর্দন প্রবাসী পরিষদ সংযুক্ত আরব আমিরাত গভীরভাবে শোকাহত বৃহত্তর গোলাপগঞ্জ উপজেলার মানব সেবায় নিয়োজিত হবিগঞ্জের মাধবপুরে ১০ কেজি গাজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার বানিয়াচংয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী পালিত বিশ্বনাথে নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটি মতবিনিময় সভা আহবায়ক কমিটি গঠন
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৪৮ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

বাহুবলে কোভিড-১৯ স্বাস্থ্য বিধি মেনে সরস্বতী পূজা উদযাপন।

Satyajit Das / ২৯১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২

সত্যজিৎ দাস(স্টাফ রিপোর্টার):হিন্দু শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। শ্রীপঞ্চমীর দিন অতি ভোর থেকে বৃষ্টিস্নাত পরিবেশে ও কোভিড-১৯ স্বাস্থ্য বিধি মেনে উৎসাহ-উদ্দীপনা ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে “পারিজাত সংঘ মৌড়ী”-এর আয়োজনে শ্রী শ্রী দুর্গা মন্দির প্রাঙ্গণে ১৩ তম সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। বিদ্যাদেবীর কৃপালাভের আশায় শনিবার(০৫ ফেব্রুয়ারী) বৃহত্তর সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার ০৪ নং সদর ইউনিয়নের ঐতিহ্যবাহী মৌড়ী গ্রামে পারিজাত সংঘ-এর সাথে ছিলো গ্রামের শিশু-কিশোর,তরুন,যুবক,প্রবীণ সহ সর্বস্তরের সনাতন ধর্মালম্বী ভক্তরা।

সকালে পূজামণ্ডপে ভক্তরা মায়ের পাদপদ্মে অঞ্জলি দেন। দেবীর সামনে ‘হাতে খড়ি’ দিয়ে ছোট শিশুদের বিদ্যাচর্চার সূচনা হয়। মণ্ডপে প্রসাদ বিতরণ সহ সন্ধ্যায় আয়োজন করা হয়েছে আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এবার পারিজাত সংঘের সভাপতি শ্রীযুক্ত পিযুষ চন্দ্র পাল ও সাধারণ সম্পাদক হিসাবে রিপন পাল পালন করেন এবং সার্বিক সহযোগিতায় ছিলেন সমরেশ চন্দ্র পাল (টিটু),পুলক পাল,স্বপন, পিয়াল,সন্তুষ,নিদুল,শঙ্কু,নয়ন,বিদ্যুৎ,শাওন,সুশান্ত, অনুতোষ পাল। সরস্বতী পূজার এই শুভক্ষণে বিশেষ করে সন্ধ্যার পর আলোকসজ্জায় শোভিত মণ্ডপ গুলো দেখতে উপজেলা সদরের বিভিন্ন পাড়া-মহল্লা থেকে ছুটে আসেন দর্শনার্থীরা।সরেজমিনে উপজেলা ঘুরে দেখা গিয়েছে,’ বাহুবল উপজেলার অন্যান্য পূজা মন্ডপ থেকে সদর ইউনিয়নের মৌড়ী গ্রামের চারটি সংঘ শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন করছে;-(১) পারিজাত সংঘ (২)চিরন্তন সংঘ,(৩) পার্বণ সংঘ ও (৪) রংধনু সংঘ। বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে বর্নিল সাজে সজ্জিত ও চিত্তাকর্ষক হলো উক্ত ধর্মীয় সংঘটন গুলোর পূজা মন্ডপ। চিরন্তন সংঘের পূজা মন্ডপের দায়িত্বে থাকা সভাপতি হৃদয় পাল,সম্পাদক অমিক পাল ও উনাদের সহিত সহযোগিতায় ছিলেন পিঙ্কন পাল,তন্ময়,জয়,তুর্জয়, শ্রেষ্ঠ,সূর্য,পাপন,হৃদয়,রনিক,রাজন পাল।বাহুবলের বিভিন্ন পূজামণ্ডপে আজ শনিবার(০৫ ফেব্রুয়ারী) দেবী সরস্বতীর বন্দনায় ঢাকঢোল-কাঁসর,শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়। বিভিন্ন স্কুল,কলেজ এবং ঘরে ঘরে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। উক্ত উপজেলার বিভিন্ন ইউনিয়নে ও শিক্ষাপ্রতিষ্ঠানে পূজার আয়োজন হলেও সরস্বতী পূজার মূল আকর্ষণ ০৪ নং সদর ইউনিয়নের মৌড়ী গ্রামের সরস্বতী পূজা। বাহুবলের দীননাথ ইনস্টিটিউট সাতকাপন সরকারি মডেল হাইস্কুল, আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ আরও কয়েকটি স্কুল মাঠে পূজা অনুষ্ঠিত হয়। কোভিডের কারণে এবার অবশ্য সব জায়গায় স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন হয়েছে।মৌড়ী গ্রামের পারিজাত সংঘের সভাপতি পিযুষ চন্দ্র পাল ও সদস্য সমরেশ চন্দ্র পাল(টিটু) ডেইলি সিলেট নিউজ 24’কে জানান, ‘পূজা উপলক্ষ্যে আমরা স্বাস্থ্যবিধি মেনে যথাসম্ভব মন্ডপ সাজিয়েছি। স্বাস্থ্যবিধি মেনে ও বিশৃঙ্খলা এড়িয়ে পারিজাত সংঘ,রংধনু সংঘ,চিরন্তন সংঘ,পার্বণ সংঘের সদস্যবৃন্দ সহ মৌড়ী গ্রামের প্রবীণদের সহযোগিতায় আমরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান উদযাপন ও প্রসাদ বিতরণ করেছি’।

সরস্বতী পূজা উপলক্ষ্যে পুনরায় নির্বাচিত বাহুবল সদর ইউনিয়নের চেয়ারম্যান জনাব আজমল হোসেন চৌধুরী বলেন,’ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব হলো সরস্বতী পূজা।হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী সরস্বতী পূজা উপলক্ষ্যে আমি বাহুবল উপজেলার হিন্দু ধর্মালম্বীদের জানাই আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা। জ্ঞানালোকে উদ্ভাসিত হয়ে দেশের প্রতিটি মানুষ সাম্প্রদায়িকতা,অজ্ঞানতা, কূপমণ্ডুকতা থেকে মুক্ত হয়ে একটি কল্যাণকর ও উন্নত সমাজ গঠনে এগিয়ে আসবে-এটাই সবার প্রত্যাশা। আমি জ্ঞানালোকের প্রতীক সরস্বতী পূজা উৎসবের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করি ‘।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন