শিরোনাম
লন্ডনে আল্লামা দুবাগী ছাহেব কিবলাহ (রহ.)’র ৪র্থ বার্ষিক ঈসালে সাওয়াব মাহফিল সম্পন্ন জাতীয় সাংবাদিক সংস্থার ২০২৪-২৫ কেন্দ্রীয় কমিটির অনুমোদন ও কর্মী সমাবেশ দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার নিশিতার মসলা ক্রয় করে পুরস্কার পেলেন জগন্নাথপুর থানার সৌভাগ্যবান কৃষক জগন্নাথপুরে মোবাইল কোর্টের অভিযানে জব্দ অবৈধ কারেন্ট,বের জাল পুড়িয়ে ধ্বংস কোটা সংস্কার আন্দোলনে প্রতিপক্ষের হামলায় ২৯৭ জন হাসপাতালে কাউন্সিলর নিপু আবারও কারাগারে কোম্পানীগঞ্জ সীমান্তে খাসিয়াদের গুলিতে দুই বাংলাদেশি নিহত সাংবাদিকের উপর হামলা, মিথ্যা মামলার প্রতিবাদে মিরপুরে মানববন্ধন ঘাটাইল শহীদ সালাহউদ্দিন সেনানিবাসে প্রতিনিয়ত চলছে দুর্নীতি
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

বড়লেখায় সাহিত্য সংস্কৃতি সাংবাদিকতা অতীত ঐতিহ্য ও চলমান প্রেক্ষাপট

সিলেট নিউজ ডেস্ক / ১০৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১১ মে, ২০২৪

এম. এম আতিকুর রহমান:

মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকতার সমৃদ্ধ অতীত ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। নতুন প্রজন্ম পরম্পরায় প্রবাহিত এধারারই অনুসৃতি হিসেবে আগামীর পথচলাতে সংশ্লিষ্টদের গুরুত্বপূর্ণ ভূমিকা চলমান ও বিশেষভাবে বৈশিষ্ট্যমণ্ডিত।
মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রাক্তন সংসদ সদস্য মরহুম সিরাজুল ইসলাম ও প্রাক্তন প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য মরহুম অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী, উপজেলার কাঠালতলীর কৃতি সন্তান উদ্ভিদ বিজ্ঞানী শিক্ষাবিদ ও লেখক ডক্টর দিজেন শর্মা, বর্ণীর কৃতি সন্তান শিক্ষাবিদ সাংস্কৃতিক ব্যক্তিত্ব আ.ন.ম বদরুল হক শাস্ত্রী (সারো পন্ডিত), সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মন্তজির আলী, উত্তর শাহবাজপুর ইউনিয়নের কৃতী সন্তান সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট তবারক হোসেইন, লেখক ও কলামিস্ট বড়লেখা সরকারি ডিগ্রি কলেজের বর্তমান অধ্যক্ষ মো. নিয়াজ উদ্দীন, লেখক ও কলামিস্ট অ্যাডভোকেট শওকতুল ইসলাম চৌধুরী, শাহবাজপুরের বিশিষ্ট লেখক ও সংগঠক নাজমুল ইসলাম লাকি, জাতীয় প্রকাশনা প্রতিষ্ঠান উৎস প্রকাশনীর কর্ণধার লেখক-সাহিত্যিক মোস্তফা সেলিম, সিলেট প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি সিনিয়র সাংবাদিক আবদুল কাদির তাপাদার, দৈনিক প্রভাতবেলার সম্পাদক কবীর আহমদ সোহেল, সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডাঃ আ.হ.ম জুনায়েদ সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক অ্যাডভোকেট গোপাল দত্ত বাবলু, লেখক ডাঃ আবদুল জব্বার, সাপ্তাহিক সিলেটের কথার সম্পাদক মরহুম আব্দুর রাজ্জাকসহ জানা অজানা বহু প্রবীণ গুণীজনেরা এ অঞ্চলে শিক্ষা সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকতায় অনবদ্য অবদান রেখেছেন এবং এ ধারা অব্যাহত রয়েছে। বড়লেখার স্থানীয় সাপ্তাহিক পত্রিকা দুটোই ছিলো লক্ষ্যনীয়ভাবে আশার আলো।

যুগযুগ ধরে প্রেসক্লাব এবং সাংবাদিক সংস্থা সমিতি ও সাংস্কৃতিক সংগঠন সুসংগঠিত না থাকায় ঐতিহ্যবাহী এ ধারার ব্যত্যয় ঘটছে। বিশেষত সংবাদ কর্মীরা নানাবিধ কারণে আজ অভিভাবক শূন্য। যার ফলে জাতির আয়না বলে খ্যাত সাংবাদিক সমাজ অনেকটা অন্ধকারে নিমজ্জিত।
অত্যন্ত দুঃখজনক হলেও সত্য, সমাজ ও দেশ এবং জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনকারী সম্মানিত লেখক সাংবাদিক কলামিস্টরা বর্তমান সময়ে এক শ্রেণির হলুদ ও মোবাইল সাংবাদিকতার কারণে অপমানবোধ করে থাকেন। কখনও কখনও তাদের কারণে লাঞ্চিত অপমানিত ও অধিকার বঞ্চিত হচ্ছেন। নূন্যতম শিক্ষা সাহিত্য সংস্কৃতির প্রশিক্ষণ ও অর্জন ব্যতিরেকে নতুন প্রজন্মের অনেকেই আজ এ ধারাকে কলুষিত করে যাচ্ছে! এ ব্যাপারে তথ্য প্রযুক্তি ও মন্ত্রণালয়ের নীতিমালা এবং নির্দেশনা থাকলেও প্রায়শই এর বাস্তব প্রতিফলন ঘটেছে না। এছাড়াও প্রশাসন জনপ্রতিনিধি, সুশীল সমাজসহ সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপ ও সহযোগিতার অভাবে সমস্যা আরও প্রকট আকার ধারণ করছে।

লেখক –
এম.এম আতিকুর রহমান
সাংবাদিক ও সংগঠক
বড়লেখা, মৌলভীবাজার।
০১৭১৫৭১৮৮৩৩
তারিখ ১১.০৫.২৪
রাত ২. ৩০

(চলবে…বড়লেখায় সাহিত্য সংস্কৃতি সাংবাদিকতা
অতীত ঐতিহ্য ও চলমান প্রেক্ষাপট)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

বিভাগের খবর দেখুন