শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৯:০৫ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

বাহুবলে উদ্বেগ-উৎকন্ঠা’র মধ্যে চলছে ভোট।

Satyajit Das / ১৫৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৩১ জানুয়ারি, ২০২২

সত্যজিৎ দাস(স্টাফ রিপোর্টার):

হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার ৭টি ইউনিয়নে আজ চলছে ভোট। উক্ত উপজেলার ৭৬ কেন্দ্র প্রস্তুত। উপকরণ পৌঁছেছে যথারীতি। প্রার্থীরাও সেরে নিয়েছেন শেষ মুহূর্তের প্রচারণা। তবে,ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ অনুষ্ঠিতব্য এ ভোটকে ঘিরে ভোটারদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। একেবারেই নতুন এ পদ্ধতি সম্পর্কে ধারণা দিতে নির্বাচন কমিশন গত ২৯ জানুয়ারি রোজ শনিবার সবকটি কেন্দ্রে মক (প্রশিক্ষণ) ভোটের আয়োজন করলেও মেলেনি ভোটারদের তেমন সাড়া পাওয়া যায় নাই।
বাহুবল উপজেলার ৭টি ইউনিয়নে সর্বমোট ভোট ১ লাখ ৪০ হাজার ৭৭০। তন্মধ্যে পুরুষ ৭২ হাজার ৭১২ ও মহিলা ৬৮ হাজার ৫৪। এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪০ চেয়ারম্যান,১০২ সংরক্ষিত নারী সদস্য ও ৩২৬ সাধারণ সদস্য পদপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা নির্বাচন অফিস জানিয়েছে, আজ সোমবার(৩১ জানুয়ারি) ভোটগ্রহণ নির্বিঘ্ন করতে ১০ ম্যাজিস্ট্রেট,বিজিবি’র ৮০,র‌্যাব-এর ৪৩ পুলিশ-এর ৮৬০ ও আনসার বাহিনীর ১,২৯২ জন সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও ইভিএম মেশিন পরিচালনায় অভিজ্ঞ ২ জন করে অপারেটর প্রতিটি কেন্দ্রে এবং প্রতি তিন কেন্দ্রের জন্য একটি করে ইভিএম বিশেষজ্ঞ টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে। উপজেলার ৭৬ কেন্দ্রের মধ্যে অতি ঝুকিপূর্ণ ৩৪টি এবং ২২টিকে ঝুকিপূর্ণ কেন্দ্র হিসেবে ধরা হয়েছে।
(১) ১নং স্নানঘাট ইউনিয়নঃ- স্নানঘাট ইউনিয়নে চেয়ারম্যান পদে হারুন অর-রশীদ (নৌকা),মোঃ তাজুল ইসলাম (আনারস),মোঃ মুদ্দত আলী এডভোকেট (মোটরসাইকেল),মনোরঞ্জন রায় (চশমা) ও মোহাম্মদ তোফাজ্জল হক (ঘোড়া) প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা পদে সদস্য ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৩৯ জন লড়াই করছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৬৫৯ জন। তন্মধ্যে পুরুষ ৯ হাজার ৫১৪ ও মহিলা ৯ হাজার ১৪৫ ভোট।

(২) ২নং পুটিজুরী ইউনিয়নঃ- পুটিজুরি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোঃ মুদ্দত আলী (নৌকা), খোরশেদ আলম (ঘোড়া),শাহ ফয়জুল কবির (আনারস) ও মঈন উদ্দিন আরিফ (চশমা) এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৪৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৮৫১ জন। তন্মধ্যে পুরুষ ৯ হাজার ৮৬৫ ও মহিলা ৮ হাজার ৯৮৬ ভোট।

(৩) ৩নং সাতকাপন ইউনিয়নঃ- সাতকাপন ইউনিয়নে চেয়ারম্যান পদে নারায়ন চন্দ্র পাল (নৌকা), শাহ আব্দাল মিয়া (লাঙ্গল),মোঃ আব্দুর রেজ্জাক (আনারস), ফজলুল হক (ঘোড়া), আজিজুর রহমান তালুকদার (মোটর সাইকেল), মোহাম্মদ ছায়েদ আহম্মদ (দেওয়াল ঘড়ি) প্রতিদ্বন্দ্বিতা করছেন । এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৪৫ জন শেষ লড়াইয়ে ব্যস্ত। উক্ত ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ১২৯ জন। তন্মধ্যে পুরুষ ১২ হাজার ৯৩ ও মহিলা ১১ হাজার ৩৬ ভোট।

(৪) ৪নং বাহুবল সদর ইউনিয়নঃ- বাহুবল সদর ইউনিয়ন চেয়ারম্যান পদে মোঃ রিফাত ইসলাম মুরাদ (নৌকা), নূর উদ্দিন মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী (লাঙ্গল), আজমল হোসেন চৌধুরী (ঘোড়া) ও মোঃ কাজল তালুকদার (আনারস) চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৫০ জন লড়ছেন । এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২১ হাজার ৪১২ জন। তন্মধ্যে পুরুষ ১১ হাজার ১০৩ ও মহিলা ১০ হাজার ৩০৯ ভোট।

(৫) ৫নং লামাতাসী ইউনিয়নঃ- লামাতাসী ইউনিয়নে চেয়ারম্যান পদে সাইফুর রহমান জুয়েল (নৌকা), আ.ফ.ম. উস্তার মিয়া তালুকদার (লাঙ্গল), হাবিবুর রহমান চৌধুরী টেনু (চশমা), আব্দুল কাইয়ূম (চেয়ার), এস.এম ফারুক (ঘোড়া)ও শাহীন মিয়া (আনারস) চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৮ জন ও সাধারণ সদস্য পদে ৪৩ জন লড়ছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৮৩৩ জন। তন্মধ্যে পুরুষ ৮ হাজার ৫৯৭ ও মহিলা ৮ হাজার ২৩৬ ভোট।

(৬) ৬নং মিরপুর ইউনিয়নঃ- মিরপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে মোঃ সাইফুদ্দিন (নৌকা), ডা. মোঃ রমিজ আলী (লাঙ্গল), মোঃ নূরুল হক আছকির (আনারস), আব্দুল আউয়াল (মোটর সাইকেল), মোঃ শামিম আহমেদ (চশমা), মীর একেএম জমিলুননব্বী (টেবিল ফ্যান), মোঃ হেলাল মিয়া (অটোরিক্সা), মোঃ আব্দুল মুতালিব রুবেল (ঘোড়া) ও মোঃ শামীম মিয়া (টেলিফোন) প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন ও সাধারণ সদস্য পদে ৩৯ জন ভোট যোদ্ধের শেষ লড়াই লড়ছেন । এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ১০৬জন। তন্মধ্যে পুরুষ ৯ হাজার ২০৩ ও মহিলা ৮ হাজার ৯০৩ ভোট।

(৬) ৭নং ভাদেশ্বর ইউনিয়নঃ- ভাদেশ্বর ইউনিয়নে চেয়ারম্যান পদে কামরুজ্জামান (নৌকা), মোঃ শাহাব উদ্দিন (হাতপাখা), মোঃ আব্দুর রউফ বাহার (চশমা), মোঃ তাজুল ইসলাম চৌধুরী (আনারস), মোঃ মাখন মিয়া (মোটর সাইকেল) ও মোঃ জুনায়েদ মিয়া (ঘোড়া) প্রতিদ্বন্দ্বিতা করছেন । এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৯ জন ও সাধারণ সদস্য পদে ৬১ জন ভোট যুদ্ধের শেষ লড়াই লড়ছেন। এ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৭৮০ জন। তন্মধ্যে পুরুষ ১২ হাজার ৩৩৭ ও মহিলা ১১ হাজার ৪৪৩ ভোট।

বাহুবল উপজেলার এই ০৭ টি ইউনিয়নের ভোট কেন্দ্রে উপস্থিত ৭৫ ভাগ ভোটারদেরই অভিযোগ,”আমাদের নাম ভোটার লিস্টে পাচ্ছিনা এবং ঐদিকে সেন্টারে ভোটার স্লিপ ব্যতীত গেলে দায়িত্বরত অফিসারেরা ভোট নিচ্ছেন না। উনারা বলছেন পরে আসতে,নতুবা স্লিপ নিয়ে আসতে” এমতাবস্থায় সেন্টারের বাইরে অবস্থিত বিভিন্ন প্রার্থীদের এজেন্টরাও বিভ্রান্তিকর অবস্থায় পড়েছেন।

উক্ত সমস্যার বিষয়ে বাহুবল উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান’কে ফোন করা হলে তিনি বলেন,’ এ সমস্যা সমাধানের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করতেছি। মোঃ মনিরুজ্জামান ডেইলি সিলেট নিউজ24”কে আরও জানান,’ সুষ্ঠু,সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপজেলার ৭৬টি কেন্দ্রের মধ্যে ৫৬টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ ধরেই সেই ভাবেই প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনী মাঠে ৪ স্থরের নিরাপত্তা বাহিনী সার্বক্ষণিক কাজ করবে। আজ সোমবার(৩১ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে এবং ৪টা পর্যন্ত চলবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন