শিরোনাম
প্রতিবছর বন্যা ও জলাবদ্ধতা থেকে রেহাই পায় না সিলেট নগরী! সিলেটে নদীর বাঁধ সংস্কারকাজে ব্যয় হবে ২০ কোটি টাকা ছাতকে বানভাসির পাশে এসো শান্তির পথে ব্লাড ফাউন্ডেশন (জারিয়া) সুনামগঞ্জ শাখা ঈমান রক্ষার দোয়া। হাফিজ মাছুম আহমদ দুধরচকী শ্রীমঙ্গলে জ্ঞানমুদ্রা বেদ ও গীতা পরিবার এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা অনুষ্ঠিত আলোকিত মানুষের গল্প শিক্ষাবিদ সমজিদ আলী ছাতকে বানভাসীদের পাশে ইঞ্জিনিয়ার রজিবুর রহমান মোহেল সিলেটে বন্যার্তদের মাঝে স্বেচ্ছাসেবক দলের ত্রাণ বিতরণ হবিগঞ্জে আশ্রয়কেন্দ্রে সরকারি খাদ্য সহায়তা না পাওয়ার অভিযোগ মাধবপুরে এক ইউপি সদস্যের  নামে ষড়যন্ত্র মূলক মিথ্যা মামলার নিউজ প্রকাশ করে হয়রানি করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

এই বিশ্বকাপে আর ব্রাজিল ফিরে আসবে না

সিলেট নিউজ ডেস্ক / ৩৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২

সিলেট নিউজ ডেস্কঃ

ব্রাজিল হেরে গেছে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে। কেন হেরেছে, কি করলে জিততো, কে ভালো খেলেছে, কে খারাপ। অনেক কাঁটাছেড়া। চলছে, চলবেও। কিন্তু তাতে বাস্তব পালটাবে না। এই বিশ্বকাপে আর ব্রাজিল ফিরে আসবে না।

অনেকেই বলেন, লাতিন আমেরিকার ফুটবল শেষ। এখন ইউরোপের ফুটবলের যুগ। তা হবে হয়তো। হয়তো ঠিক। আমি লাতিন আমেরিকায় আসছি না। আমি ব্রাজিলে আসি।এই বিশ্বকাপে আর ব্রাজিল ফিরে আসবে না।

ব্রাজিল ক্রোয়েশিয়ার কাছে হারার পর রিও দি জেনেইরো শহরের বস্তির অন্ধগলির বাচ্চাটা হাপুস নয়নে কেঁদেছে। কান্না থামার পর সব ভুলে ও আবার ফুটবলার হওয়ারই স্বপ্ন দেখবে। কারণ ওটা ব্রাজিল। ওখানে মানুষ ফুটবলে বাঁচে। ফুটবলেই স্বপ্ন দেখে।

কখনও শুনেছেন কাউকে বলতে গোল্ডেন জেনারেশন অব ব্রাজিল? শুনবেন না। কারণ ব্রাজিলে যে শিশুটা দু’বেলা খেতে পায় না, সেও দিনের শেষে স্বপ্ন দেখে। একদিন বড় ফুটবলার হয়ে সব কষ্ট মুছে ফেলবে। ফুটবলটা ওখানে অনেকটা জল খাওয়ার মতো। বাঁচতে হলে ফুটবলই খেলতে হবে।এই বিশ্বকাপে আর ব্রাজিল ফিরে আসবে না।

স্পেন। তিকিতাকা। সেই ২০১০। গোল্ডেন জেনারেশন। বিশ্বকাপ। তারপর? উত্তর নেই।

হঠাৎ করে একটা ইংল্যান্ড, একটা ক্রোয়েশিয়া, একটা বেলজিয়াম। ব্রাজিল কিন্তু তা নয়।

ছোটবেলায় ব্রাজিল দেখা শুরু করেছিলাম রোনাল্ডিনহো, রবিনহো, কাকাকে দেখে। এখন সেটা নেইমার, কুটিনহো হয়ে ভিনিসিয়াস, মার্টিনেল্লি। তুলনায় না গেলেও একটা কথা বলাই যায়, শিল্প মরেনি। শিল্প মরতে পারে না। ইউরোপীয় ফুটবলের জয়োল্লাসের দিনেও ব্রাজিল থাকবে ব্রাজিল।এই বিশ্বকাপে আর ব্রাজিল ফিরে আসবে না।

যাঁরা ব্রাজিল হারে ভীষণ খুশি তাঁরাও জানে, যাঁরা ভেঙে পড়েছে তাঁরাও জানে, ব্রাজিল ফিরবেই। কেউ না থাকুক আবারও বিশ্বকাপে হট ফেবারিট হবে এতে কাপ জিতুক বা না জিততে পারুক।

ব্রাজিল ফুটবলের মৃত্যু নাই। কারণ কোন ঘরানা কখনও মরে না। বেঁচে থাকে প্রজন্মের পর প্রজন্মে। যুগের পর যুগ ধরে তৈরি করে সমর্থক। মুগ্ধ করে নিজের শিল্পশৈলীতে।এই বিশ্বকাপে আর ব্রাজিল ফিরে আসবে না।

সেই পেলে থেকে শুরু করে গারিঞ্জা, জিকো, জুজিনহো হয়ে রোমারিও, রিভালদো, রোনালদো, দিনহো, কাকা বা হালের নেইমার-সিলভা ভবিষ্যতের ভিনি-এনড্রিক এমন হাজার হাজার তারকা ব্রাজিল দল আলোকিত করেছিলো, করছে এবং করবে।

আপনি বিশ্বাস করেন বা না করেন,

‘ব্রাজিল ফুটবল একটা নদীর মতো, যে নদীতে কখনও ভাঁটা আসে না।’

-Azim Shourov


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন