শিরোনাম
দোয়ারাবাজারে মিথ্যা মামলা দিয়ে হায়রানির অভিযোগে সংবাদ সম্মেলন ‘ধারাবাহিক উন্নয়ন,বিভেদ নয় বন্ধন’ শ্লোগানে কুলাউড়ায় মুক্ত দিবস উদযাপিত। তাড়াইলে তিন ঔষধ ফার্মেসীর মালিককে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সদর উপজেলা কমিটি ঘোষণা: সভাপতি রাজুল সম্পাদক জহির ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে সহ-সম্পাদক হলেন বাহুবলের নজরুল ইসলাম হেলাল। প্রধানমন্ত্রী ও সরকার বিরোধী মন্তব্য করায় দক্ষিণ সুরমা থানায় অভিযোগ দায়ের চাখারে কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে কোচিং সেন্টারের পরিচালক ও এবি ব্যাংকের কর্মচারী সোহাগ গ্রেফতার কবিতা—-অপেক্ষায়! কানাইঘাট উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হলেন তুষার সালেহ ফেসবুক লাইভে আসলেন বুবলি জানালেন পারিবারিক কিছু কথা
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৪৭ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

হবিগঞ্জে অামন ধানের বাম্পার ফলন কৃষকের মাঝে অানন্দের ঝিলিক

Coder Boss / ৩১৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

এইচ অার রুবেল:
হবিগঞ্জে অামন ধানের বাম্পার ফলন কৃষকের মাঝে অানন্দের ঝিলিক। .
হবিগঞ্জের বিভিন্ন উপজেলায় এবছর আমন ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের চোখেমুখে আনন্দের ঝিলিক। ধানে ধানে ভরে গেছে মাঠ। মাঠে মাঠে সোনালি ধানের ঘ্রাণ। কৃষাণ-কৃষাণীরা গোলা, খলা, উঠুন পরিষ্কার করার কাজে ব্যস্ত।

সরেজমিন ঘুরে দেখা গেছে, আগাম জাতের কিছু কিছু ধান পাকলেও ১০-১৫ দিনের মধ্যে আমন ধান কাটা ও মাড়াই পুরোদমে শুরু হবে। বন্যার কারণে কৃষকের বোর ফসলের ক্ষতি হলেও আমন ধানের ফলন ভালো হওয়ায় আশায় বুক বাঁধছেন কৃষকরা।

ইতিমধ্যে হাটবাজারে নতুন ধান উঠতে শুরু করেছে। বর্তমানে ধানের দামও ভালো। তাছাড়া আগাম ধান কাটার পর আবার একই জমিতে সরিষা চাষ করতে পারবেন কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ তমিজ উদ্দিন খান জানান, জেলায় এবার আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২ লক্ষ ১৮ হাজার মেট্রিক টন। আনুমানিক অর্জিত ধরা হয়েছে ২ লক্ষ ২২ হাজার মেট্টিক টনের উপরে। এবছর লক্ষ্যমাত্রার চেয়েও অধিক পরিমাণ জমিতে আমন ফসল অর্জিত হয়েছে।

তিনি আরো জানান, পরিবেশ ভালো থাকায় এবার আমন ধানে বিভিন্ন রকমের রোগবালাই কম হওয়ায় কৃষকরা স্বপ্রণোদিত হয়ে বাড়তি জমিতে আমন ধানের চাষ করেছে, বিধায় এবার আমন ধানের ফলন হয়েছে।

তিনি বলেন, এক বিঘা জমিতে আমন ধান আবাদ করতে খরচ হয় ৭-৮ হাজার টাকা পর্যন্ত। আগাম জাতের উৎপাদনের সময় লাগে ৯০-১০০ দিন। এ থেকে ধান উৎপাদন হয় ১৪-১৬ মণ পর্যন্ত। আর অন্য জাতের ধান উৎপাদনে সময় লাগে ১২০ দিন পর্যন্ত। ধান উৎপাদন হয় ২০-২৫ মণ পর্যন্ত। তবে এবার ধানের দাম পাবে কৃষকরা। বর্তমানে বাজারে প্রতি মণ নতুন ধান বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২ টাকায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন