শিরোনাম
মানুষ মানুষের জন্য, সকলে বন্যার্ত অসহায় মানুষদের পাশে দাঁড়ানো উচিত…এটিএম হামিদ প্রাকৃতিক দূর্যোগে দিশেহারা সিলেট, থৈথৈ করে বাড়ছে পানি কানাইঘাটে জনস্বাস্থ্য প্রকৌশলের দ্বায়িত্বশীলরা পানি বিশুদ্ধ করন ট্যাবলেট নিয়ে উপজেলার বন্যাগ্রস্ত মানুষের পাশে বানিয়াচংয়ে বাংলা টিভি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন সরকার বন্যার্তদের পাশে আছে ত্রাণের অভাব হবেনা— এমপি মানিক সিলেটে বন্যা দুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ সামগ্রী বিতরন করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ঘাটাইল উপজেলায় আশ্রয়ন প্রকল্পের অধীনে বরাদ্দকৃত ঘরে ফাটল ছাতকে বন্যার অবনতি,নদ-নদীতে পানি বৃদ্ধি অব্যাহত উপজেলা সদরের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন গোবিন্দগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুর্ধ১৭ এর সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত পলাশবাড়ী‌তে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গােল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের শুভ উ‌দ্বোধন
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৯:১৯ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

কর্মশালায় বিশেষজ্ঞরা : বিজ্ঞানভিত্তিক কৃষি প্রতিবেদন উপর গুরুত্বারোপ

Coder Boss / ৪৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২

রাজা মিয়া:

খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য (এসজিডি) অর্জনে এবং কৃষি উদ্ভাবনকে কার্যকরভাবে ব্যবহারে প্রান্তিক কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রমাণ-ভিত্তিক কৃষি সংবাদ প্রচারে সিলেট বিভাগের গণমাধ্যমকর্মীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ এপ্রিল) সিলেটের হোটেল নিরভানা ইন এর সম্মেলনকক্ষে এ প্রশিক্ষণ ও মতবিনিময় সভার আয়োজন কওে ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি)। এই অনুষ্ঠানে সিলেট বিভাগের মোট ২৭টি সংবাদমাধ্যমের ৩০ জনেরও বেশি সাংবাদিক অংশ নেন।

‘কৃষি বিষয়ক সংবাদ পরিবেশনে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন যেমন- কৃষিতে জীব প্রযুক্তি ব্যাবহার, খাদ্যনিরাপত্তা, জলবায়ু পরিবর্তনের প্রভাব, উদ্ভাবনী প্রযুক্তির সম্ভাবনা, কৃষিপ্রযুক্তির উপর বিজ্ঞানভিত্তিক প্রতিবেদন তৈরিতে গণমাধ্যমকর্মীদেও ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। এইঅনুষ্ঠানের বিভিন্ন সেশনে জীব প্রযুক্তি, বায়োসেফটি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, আধুনিক কৃষি পদ্ধতি নিয়ে আলোচনা হয়।

দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ, গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী এই প্রশিক্ষণ কার্যক্রমে উপস্থিত ছিলেন। যারা বিভিন্ন সেশনে প্যানেলিস্ট হিসাবে উপস্থিত থেকে অংশগ্রহণকারীদের সাথে কৃষিতে জীব প্রযুক্তি, খাদ্য নিরাপত্তা, জিনোম সম্পাদনা, বিজ্ঞান-ভিত্তিক উদ্ভাবন এবং কৃষিশিক্ষার অন্যান্য দিক সম্পর্কে তাদেরকে অবহিত করেন।

প্রশিক্ষণটি কৃষিতে জীব প্রযুক্তির ব্যবহার, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে প্রথিতযশা সাংবাদিক ও বিজ্ঞানীদের সঙ্গে স্থানীয় গণমাধ্যমকর্মীদের মতবিনিময় করার সুযোগ তৈরি করে দেয়। ফলে অংশগ্রহনকারীদের সাথে বিশেষজ্ঞদের একটি আন্তঃসম্পর্ক তৈরি হয়েছে, যার ফলস্বরূপ আলোচ্য বিষয়ে অংশগ্রহণকারী সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে বলে উপস্থিত সবাই মত দেন।

ফার্মিং ফিউচার বাংলাদেশ এর সিইও এবং নির্বাহী পরিচালক মো. আরিফ হোসেন প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী বক্তৃতায় বলেন, ‘গণমাধ্যম এবং সাংবাদিকগণ আধুনিক কৃষি-প্রযুক্তি ও উদ্ভাবনের তথ্য প্রচার এবং সম্প্রসারণের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং পরিপূরক ভূমিকা পালন করে। গণমাধ্যম, গণযোগাযোগকর্মী, এবং সাংবাদিক এই সবার মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করা যেতে পারে। এর মাধ্যমে আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার এবং প্রসার নিশ্চিত করা সম্ভব।’’

তিনি আরো বলেন, ‘বিজ্ঞানভিত্তিক-তথ্য নির্ভর প্রতিবেদনকৃষক এবং ভোক্তাদের জন্য উপকারী হতে পারে। খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে, এবং গবেষণা ও উদ্ভাবনের জন্য সক্ষম পরিবেশ উন্নত করতে আমাদের সবার একসঙ্গে কাজ করা উচিত।’

ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বিএসএমএমইউ-এর অধ্যাপক ও পরিচালক ড. মো. তোফাজ্জল ইসলাম কৃষি উন্নয়নের আলোকে সঠিক বৈজ্ঞানিক তথ্য এবং ষড়যন্ত্রের তত্ত¡ এড়ানোর উপর জোর দেন। তিনি বলেন, ‘জীবপ্রযুক্তি’র অনেক সম্ভাবনা রয়েছে, এবং এই সংক্রান্ত গবেষণা এবং উদ্ভাবনে আরও বেশি বিনিয়োগ করা উচিত, যাতে আমরা ভবিষ্যতের খাদ্য নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের নিজস্ব সক্ষমতার বিকাশ করতে পারি’।

“সাংবাদিকরা কৃষির অগ্রগতি সম্পর্কে সঠিক তথ্য প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন এবং দায়িত্বশীল রিপোর্টিং একটি নিত্যদিনের কাজের মধ্যে পড়ে, অভ্যাসে পরিণত করতে হবে। সাথেবস্তুনিষ্ঠসংবাদপরিবেষণেআরোসতর্কএবংযতœবানহতেহবে। গণমাধ্যমকেকৃষি’র উত্তোরতর উদ্ভাবনের সাথে তাল মিলিয়ে চলতে হবে।’, বলেন ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)এর সিনিয়র কমিউনিকেশন অফিসার এম. আব্দুল মমিন প্রশিক্ষণ সেশনে পুষ্টি সমৃদ্ধ ধানের গুরুত্ব তুলে ধরেন। তিনিব লেন, আধুনিক জিবপ্রজুক্তি ফসলকে তার পুষ্টির মান অক্ষুণ্ন রেখে মানুষের পুষ্টিমান উন্নয়ন করতে সয়াহক ভূমিকা পালন করে।

তিনি আরও বলেন, ‘ফিলিপাইনের পর গোল্ডেন রাইসের বাণিজ্যিক মুক্তি বাংলাদেশের জন্য ভিটামিন ‘এ’-এর অভাব পূরণে আশার কারণ হতে পারে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাংবাদিকরা তাদের অভিজ্ঞতা বিনিয়ময় করেন এবং মফস্বল সাংবাদিকতার নানান সমস্যা তুলে ধরেন। তারা তথ্য-ভিত্তিক প্রতিবেদনের তৈরি করার প্রয়োজনীয়তার উপর আলোচনা করেন এবং তাদের প্রতিবেদনগুলো আরো তথ্য- নির্ভর করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।

দিনব্যাপি প্রশিক্ষণ ও মতবিনিময় সভা শেষে অংশ গ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। ফার্মিং ফিউচার বাংলাদেশ এর সিইও এবং নির্বাহী পরিচালক মো. আরিফ হোসেন এর সভাপতিত্বে সমাপনি পর্বে অতিথি হিসেবে বক্তব্য দেন ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বিএসএমএমইউ-এর অধ্যাপক ও পরিচালক ড. মো. তোফাজ্জল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, ইলেকট্রনিক জার্নালিস্ট এসোসিয়েশন-ইমজা, সিলেটের সাধারণ সম্পাদক মারুফ আহমদ, সিনিয়র সাংবাদিক কাউসার চৌধুরী ও স্পাইস টিভি সিলেট অফিসের ব্যুরো প্রধান গুলজার আহমদ।

ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) সামাজিক যোগাযোগ ও সহযোগিতা উন্নয়েনে নিবেদিত একটি প্রতিষ্ঠান যার মূল লক্ষ্য বাংলাদেশে টেকসই খাদ্য সুরক্ষা নিশ্চিতকরণে কৃষিখাতে বিভিন্ন আধুনিক প্রযুক্তির উদ্ভাবন ওব্যবহার সহজলভ্য করা যার মধ্যে শস্য উৎপাদনে জীবপ্রযুক্তির ব্যবহার অন্যতম।

বাংলাদেশভিত্তিক এই প্রতিষ্ঠানটি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায়, যুক্তরাষ্টের অ্যালায়েন্স ফর সায়েন্স, কর্ণেল বিশ্ববিদ্যালয়, মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের সাথে এক যোগে কাজ করছে। এফএফবি বিভিন্ন শ্রেনীপেশার প্রতিনিধিদের কৃষিখাতের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত করছে। যারা সমন্বিতভাবে খাদ্য নিরাপত্তা, পরিবেশের স্থিতিশীলতা ও জীবনমান উন্নয়নে বিজ্ঞানের উদ্ভাবনকে কাজে লাগাতে জনসচেতনতা বৃদ্ধিতে চেষ্টা করে যাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

বিভাগের খবর দেখুন