শিরোনাম
বড়লেখায় সরকার বিরোধী ক্যাডার কাজী এনামুল হকের দৌরাত্ম ছাতকে আইডিয়াল ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগে খাবার পানি ও সাল্যাইন বিতরণ মৌলভীবাজারে প্রিজাইডিং অফিসার সহ দুইজন গ্রেফতার চেয়ারম্যান নির্বাচিত হয়েই কামাল খসরুর বাসভবনে লিয়াকত আলী বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন, তাহিরপুর উপজেলা নির্বাচনে  আলোচিত প্রার্থী মো:আফতাব উদ্দিন জৈন্তাপুরে উৎসব মূখর পরিবেশে শান্তিপূর্ণ  ভাবে ভোট গ্রহন সম্পন্ন- বিজয়ী হলেন যারা ছাতকে সহিংসতা মুক্ত উপজেলা নির্বাচনের দাবিতে যুব ফোরামের মানববন্ধন দোয়ারাবাজারে গাঁজা ও ইয়াবাসহ তিনজন আটক শাহপরান সমাজ কল্যাণ সংস্থার কৃতি শিক্ষার্থী সংবর্ধনা একটি নিখোঁজ সংবাদ
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

মৌলভীবাজারে এইচএসসি পরীক্ষায় বসেছে ১৭৫৮৪ জন শিক্ষার্থী

রিপন মিয়া / ১৬০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩

রিপন মিয়া মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজার জেলায় এইচএসসি পরীক্ষায় জেলা-উপজেলার বিভিন্ন কলেজ থেকে পরীক্ষায় বসেছে ১৭ হাজার ৫৮৪ জন শিক্ষার্থী।

এবছর এইচএসসি পরীক্ষায় মৌলভীবাজারে ছাত্রদের তুলনায় ছাত্রী পরিক্ষার্থীদের অনুপাত বেশি। এবছর জেলায় এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরিক্ষার্থীদের মধ্যে ছেলের সংখ্যা ৬ হাজার ৭১০ জন এবং মেয়ে পরিক্ষার্থীর সংখ্যা ১০৮৭৪ জন। ছেলে পরীক্ষার্থীদের অনুপাতের হার ৩৮.১৬। বিপরীতে মেয়ে পরিক্ষার্থীর অনুমাত ৬১.৮৪।

মৌলভীবাজার জেলা শিক্ষা অফিসারের থেকে পাওয়া এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এ বছর দেশের ৯টি সাধারণ এবং মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

মৌলভীবাজার জেলায় ২০২৩ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীর সংখ্যা মোট ১৪২৯ জন। এর মধ্যে ছাত্র ৮১৫ জন এবং ছাত্রী সংখ্যা ৬১৪ জন।

কারিগরি ও বিএমটিতে এবছর মৌলভীবাজারে এইচএসসি পরীক্ষায় বসেছেন ৬৮৬ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৩৯৪ এবং ছাত্রী ২৯২ জন।

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময় বা পরীক্ষা শুরুর পর প্রবেশ করেন, তাহলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওইদিনই শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

কেন্দ্রের কর্মকর্তা ও পরীক্ষার কক্ষ পরিদর্শকদেরও কিছু নিয়ম মেনে চলতে হবে। সেগুলোর বর্ণনা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন,পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে কেন্দ্রসচিবকে প্রশ্নের সেট কোড জানিয়ে দেবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রিক কোনো ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও ছবি তোলা যায় না- এমন মোবাইল ব্যবহার করতে হবে।

 

রিপন মিয়া মৌলভীবাজার প্রতিনিধি।
মোবাইল ০১৭৪০০২৩৬০৭


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

বিভাগের খবর দেখুন