শিরোনাম
দলিল লেখক সমিতির নির্বাচন সম্পন্ন হজ্জের গুরুত্ব ও ফজিলত সুবর্ণচরে গাভীর সিজারিয়ান অপারেশন সাংবাদিক সুনির্মল সেনের ওপর হামলা, জাতীয় গণমাধ্যম কমিশন সিলেট বিভাগীয় কমিটির নিন্দা আল্লাহর পরিচয় জানা মানুষের প্রধান দায়িত্ব চেয়ারম্যান পদপ্রার্থী আরিফুল ইসলাম জুয়েল’র নির্বাচনীয় গণসংযোগ পথসভা ও নির্বাচনীয় অফিস উদ্বোধন বিশ্বম্ভরপুরে চেয়ারম্যান প্রার্থী দিলীপ কুমার বর্মনের কর্মী সমর্থকদের উপর প্রতিপক্ষ প্রার্থীর হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন বড়লেখায় সাহিত্য সংস্কৃতি সাংবাদিকতা অতীত ঐতিহ্য ও চলমান প্রেক্ষাপট জৈন্তাপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  (অব:) শিক্ষক-শিক্ষিকাদের সংবর্ধনা অনুষ্ঠান  জৈন্তাপুর মডেল থানা কর্তৃক তিনশত বস্তা ভারতীয় চিনি আটক
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

জৈন্তাপুরে লালাখাল আফিফানগর চা-বাগানের ভূমি জবর দখল অভিযোগ 

Coder Boss / ৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪

সিলেট: জৈন্তাপুর উপজেলার লালাখাল আফিফানগর চা-বাগানের ভূমি জবর দখলের অভিযোগ উঠেছে স্থানীয় একটি মহলের বিরুদ্ধে।

চা-বাগানের জায়গা দখলকারীদের বিরুদ্ধে বাগানের ব্যবস্থাপক সৈয়দ জাফর ইউসুফ জৈন্তাপুর মডেল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানাগেছে, লালাখাল আফিফানগর চা-বাগানের লীজের অন্তর্ভূক্ত তুমরপুঞ্জি বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকার সেকশন, ৬ নং ৮ নং এলাকার মধ্যবর্তী টিলায় অন্তত ৭ একর জায়গা দখল করার উদ্দ্যশ্যে রাতের অন্ধকারে আগুন লাগিয়ে বৃক্ষের চারা জ্বালিয়ে পুড়িয়ে ফেলা হয়। চলিত বছরের গত ১ লা ফেব্রুয়ারি তুমরপুঞ্জি চা-বাগানের টিলায় আগুন লাগানো হয়েছিল।

বাগানের চা-পাতা উৎপাদন প্রক্রিয়ার অংশ হিসাবে পাহাড়ের উপর ভাগে সংরক্ষিত বনভূমি থাকা বাধ্যতা মুলক। স্থানীয় একটি মহল এই সুযোগে রাতে সংরক্ষিত বনভূমি’তে আগুন লাগিয়ে বাগানের লীজের অন্তর্ভূক্ত ভূমি দখলের অপচেষ্টা চালান।

সরজমিনে পরিদর্শন করে দেখা গেছে, আফিফানগর চা-বাগানের পাহাড়-টিলার সমতল অংশে চা-পাতা উৎপাদন প্রক্রিয়া চলমান রয়েছে।

বাগান কর্তৃপক্ষ সমতল অংশে চা-পাতার গাছ লাগিয়ে কার্যক্রম পরিচালনা করছেন। পর্যায়েক্রমে জঙ্গল পরিস্কার করে চা-পাতা গাছ রোপন প্রক্রিয়াধীন রয়েছে। সরকারি বিধান মতে সংরক্ষিত বন অঞ্চল হিসাবে পাহাড়ের উপর অংশে বিভিন্ন প্রজাতির বৃক্ষের চারা গাছ রোপন করা হয়েছে। দীর্ঘদিন থেকে স্থানীয় একটি মহল চা-বাগানের ভূমি দখলের চেষ্টায় জড়িত রয়েছেন। এছাড়া বিগত ২০২৩ সালের ২৩ নভেম্বর উত্তর বাগছড়া ও তেলাঞ্জি এলাকায় চা-বাগানের লীজভূক্ত ভূমি দখলের চেষ্টা করা হয়েছিল।

এই বিষয়ে আফিফানগর চা-বাগানের ব্যবস্থাপক সৈয়দ জাফর ইউসুফ বলেন, তুমরপুঞ্জি এলাকায় লালাখাল চা-বাগানের লীজভূক্ত প্রায় ৭শত একর ভূমি রয়েছে। এসব জায়গায় চা-গাছ রোপন প্রক্রিয়া চলমান আছে। বিভিন্ন সময়ে বনভূমি ধ্বংশ করে একটি মহল আগুন দিয়ে বাগান জ্বালিয়ে ভূমি দখলের চেষ্টা করছে। তিনি বলেন, সম্প্রতি সময়ে তুমরপুঞ্জি এলাকায় অন্তত ৭ একর জায়গা আগুনে পুড়িয়ে বনভূমি ধ্বংশ করে ফেলা হয়েছে। এই ঘটনায় জৈন্তাপুর মডেল থানায় পৃথক দু’টি অভিযোগ দেয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

বিভাগের খবর দেখুন