আজ ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:২০

বার : বৃহস্পতিবার

ঋতু : শরৎকাল

প্রবাসী ভয়েসের ভার্চুয়াল সভা শোক ও দোয়া অনুষ্ঠিত

এম. এম আতিকুর রহমান ঃ

ওয়ার্ল্ড ওয়াইড প্রবাসীদের অরাজনৈতিক-সামাজিক সংগঠন প্রবাসী ভয়েস এর ডাকে শুক্রবার এক ভার্চুয়াল ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজারের কুলাউরার কৃতি সন্তান আমেরিকা প্রবাসী সংগঠনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট উবায়েদ আনসারির সভাপতিত্বে এবং ভাইস প্রেসিডেন্ট রাহমাত মাও এর পরিচালনায় শুরুতে পবিত্র কুরআনে পাক থেকে তেলাওয়াত করেন গ্রিসের এথেন্স প্রতিনিধি আলি হোসাইন হেলাল।

দুই সেশনের অধিবেশনে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন শহর থেকে প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এর অন্যতম হলেন মধ্যপ্রাচ্য বিষয়ক ভিপি ও সমগ্র সৌদি আরবের সমন্বয়ক বিশিষ্ট আলোচক ও স্কলার হাফিজ ইমদাদুল্লাহ আনসারি, আমেরিকার নিউ ইয়র্ক প্রতিনিধি জাছিমুল হক, ইউ এ ই- দুবাই প্রতিনিধি আহমেদ সুহেল, কাতার প্রতিনিধি এম ডি জালাল উদ্দিন, শারজাহ প্রতিনিধি এস কে সরওয়ার খান, মধ্যপ্রাচ্য বিষয়ক এম এনালাইসিস আহমেদ সুমন, ইতালির আনকোনা প্রতিনিধি মামুন হোসাইন, আজমান প্রতিনিধি ফরহাদ বখত্ সৌদি আরব জেদ্দা প্রতিনিধি সাইদুর রহমান, গ্রিসের এথেন্স প্রতিনিধি আলী হোসাইন হেলাল, বাহরাইন প্রতিনিধি রায়হান আহমেদ, মাল্টা প্রতিনিধি জুমেল চৌধুরী,
সৌদি আরব আল গাছিম প্রতিনিধি মহরম আলী, কাতার শাহনিয়া প্রতিনিধি খোরশেদ আলম খোকন, লন্ডন প্রতিনিধি মাহমুদ আল মারজান, মধ্য আমেরিকার দেশ বেলিজ প্রতিনিধি আহমেদ হোসাইন,
সহ প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, করোনাকালীন সময়ে বাংলাদেশে অবস্থানরত প্রবাসীদের কর্মস্থলে ফিরতে টেস্ট রিপোর্ট নিয়ে যে হয়রানি ও ম্যাসাকার হচ্ছে এসব খুবই অনৈতিক ও গর্হিত কাজ, যা দেশের উন্নয়নে প্রবাসীদের মনোবল ব্যাপক ভাবে ব্যহত করছে, তাই এসব কর্মকান্ডের তীব্র প্রতিবাদ জানানো হয়, এবং সরকারের কাছে সমস্ত হয়রানি থেকে প্রতিকারের জন্য অনতিবিলম্বে আরো আন্তরিক ও ক্ষতিগ্রস্থদের দ্রুত সহযোগিতার দাবী জানান।

সভায় বিশ্ব নেতৃবৃন্দগণ বৈরুত ব্লাস্ট ও করোনায় অকালে ঝরে যাওয়া রেমিট্যান্স যোদ্ধাদের রূহের মাগফিরাত কামনা করেন।
সেই সাথে বিশ্বব্যাপি প্রবাসীদের নিয়ে ভিডিওগ্রাফি -ফটোগ্রাফি এবং সাধারণ জ্ঞান বিষয়ক প্রতিযোগিতার আয়োজন করা ও প্রাইজ-সার্টিফিকেট প্রদান এবং স্পন্সরের মাধ্যমে প্রবাসীদের ব্যবসা বাণিজ্যকে প্রমোট করার সিদ্ধান্ত নেওয়া হয়।
সভাপতির বক্তব্যে উবায়েদ আনসারি বলেন, টেকনোলজি যেহেতু বিশ্বে বিপ্লব ঘঠাচ্ছে সেহেতু আমাদের সামাজিক ও অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে জ্ঞান অর্জনের মাধ্যমে সে বিপ্লবের সহযোগি হতে হবে, তিনি আশা করেন প্রবাসীরা প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে নিজেদের মেধার পরিচিতি বিশ্বময় তুলে ধরবেন এবং প্রবাসে অবস্থানরত নিজেদের ছেলে মেয়েদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করানোর মাধ্যমে কমিউনিটির সাথে পরিচয় করাবেন, যাতে প্রবাসে বাঙালিদের ভীত আরো মজবুত হয়।

পরিশেষে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকীতে শোক এবং দেশ বিদেশের সকলের জন্য বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category