শিরোনাম
ধর্মপাশায় সংবাদ সম্মেলন করে মোঃ আবুল বাশারের উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থীতা ঘোষণা মাহে রমজানের দ্বিতীয় দশ দিন মাগফিরাতের শ্রীমঙ্গলে জাতির পিতার ১০৪-তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত সালাতুত তাসবিহ গোনাহ মাফের সর্বোত্তম ইবাদাত! চুনারুঘাটে মাদক মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার সিলেটে হিন্দু রেস্তোরাঁতে ছাত্রলীগের হামলা ৭ এপিবিএন এর তৎপরতায় ৩,৫১,১৬০ টাকা ফিরে পেলেন রেমিট্যান্স যোদ্ধা ২০০ সাইক্লিং সেঞ্চুরি সম্পন্ন করলেন কুলাউড়ার ‘সুপ্রিয়’ মানব পাচার চক্রের মূল হোতা শাহীন ও সাইদুর ৭এপিবিএন এর হাতে আটক সালাম মুর্শেদী গুলশানের বাড়ি অপহরণ করেছেন;ব্যারিস্টার সুমন
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি প্রবাসীদের মর্যাদা রক্ষায় শেখ হাসিনা সরকার আন্তরিক- ড. মশিউর রহমান

Coder Boss / ১৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

দেশের রত্নখনি ও বাংলাদেশের অর্থনীতির প্রাণ চালিকা শক্তি প্রবাসী বাংলাদেশিদের সাফল্যগাথা আর সম্ভাবনা

নিয়ে রাজধানী ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ” সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্রান্ডিং” শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০২৩’র উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
গত ২৩ জানুয়ারী সোমবার বিকেল ৩টায় মনোমুগ্ধকর ও প্রাণবন্ত উৎসবমুখর পরিবেশে ওয়ার্ল্ড কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।


সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশী’র চেয়ারম্যান, সিলেটের কৃতি সন্তান, দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ী ও সফল উদ্যেক্তা এম এস সেকিল চৌধুরী এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আন্তর্জাতিক মানের এই অনুষ্ঠানে দেশ বিদেশের
গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশ গ্রহন করেন।
সেন্টার ফর এনআরবি’র ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজের এই উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা বলেন, ডলার সঙ্কট না হলে দেশের উন্নয়নে প্রবাসীদের নিঃস্বার্থ অবদানের কথা বেমালুম ভুলেই থাকতো জাতি। এটা অনস্বীকার্য যে প্রবাসীরা তাদের ঘাম এমনকি রক্ত ঝরিয়ে হলেও দেশে থাকা স্বজনদের জন্য অর্থ উপার্জন করেন। ব্যক্তি জীবনে তারা থাকা-খাওয়ার কষ্ট সহ্য করেন, তবুও স্বজনদের জন্য রেমিটেন্স পাঠান। যাতে পরোক্ষভাবে রাষ্ট্রও উপকৃত হয়। কিন্তু দুর্ভাগ্য, সেই রেমিটেন্স যোদ্ধা যারা এদেশের সামান্যই ভোগ করেন তারা নিজ দেশে (প্রবাসী এবং নন-রেসিডেন্ট বাংলাদেশি) পদে পদে হয়রানির শিকার হন। দেশে তাদের কষ্টার্জিত অর্থ, সহায়-সম্পত্তি তথা জীবনও অনেক সময় হুমকির মুখে পড়ে। সেন্টার ফর এনআরবি’র বছরব্যাপী বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের নিয়ে অনুষ্ঠিতব্য ‘ব্র্যান্ডিং বাংলাদেশ বিয়ন্ড বাংলাদেশ’ শীর্ষক ওয়াল্ড কনফারেন্স সিরিজের আয়োজন করেন। বছরের শুরুতেই সেটি ঘোষণা তথা বর্ণাঢ্য উদ্বোধনী হয়।
রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁতে ছিল সেই প্রানবন্ত আয়োজন। যেখানে ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০২৩ এর উদ্বোধনী ছাড়াও রেমিটেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে প্রবাসীদের কল্যাণে নিয়ে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, লন্ডন ওয়ারর্দিং কাউন্সিলের মেয়র হেনা চৌধুরী, লন্ডন বাকিং অ্যান্ড ডেগেনহাম কাউন্সিলের মেয়র ফারুক চৌধুরী, চট্টগ্রাম স্টক একচেঞ্জ লিমিটেডের প্রেসিডেন্ট, ঢাকা চেম্বার অব কমার্সের সাবেক প্রেসিডেন্ট আসিফ ইব্রাহিম, সাবেক নৌ-বাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাশিউজ্জামান সেরনিয়াবাত, সাবেক প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মো. মাইনুল ইসলাম, সাবেক আইজিপি এ কে এম শহিদুল হক, আইওএমন এ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আবুসাত্তার ইসভ, সাবেক বিচারপতি আবু তারিক, রাষ্ট্রদূত নাসিম ফেরদৌস, রাজনীতিবিদ ও সাবেক রাষ্ট্রদূত গোলাম মসিহ, এফবিসিসিআই প্রতিনিধি সৈয়দ মোয়াজ্জেম হোসেন, আমেরিকা প্রবাসী ব্যাংকার ওয়াসেফ চৌধুরী প্রমূখ।
দেশের বিভিন্ন সেক্টরের গুণীজন এবং বিভিন্ন দেশের প্রবাসী প্রতিনিধিদের অংশ গ্রহণে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি (সেন্টার ফর এনআরবি)’র চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী।

অনুষ্ঠানে দেয়া সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান প্রবাসীদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। বাংলাদেশি প্রবাসীদের মর্যাদা রক্ষায় শেখ হাসিনা সরকার আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছে। একই সঙ্গে তিনি তাদের দেশের ব্যাংকে অর্থ সঞ্চয় করা এবং সম্ভাবনায় বিভিন্ন খাতে সুপরিকল্পিত বিনিয়োগের আহ্বান জানান।
সিলেট অঞ্চলের প্রবাসীদের যাতায়াতে ওসমানী বিমানবন্দরে বিদেশি বিমান সংস্থার ফ্লাইট পরিচালনা সংক্রান্ত কোন প্রস্তাব থাকলে তিনি তা বিবেচনার আশ্বাস দেন।
অনুষ্ঠানে দেয়া সভাপতির বক্তব্য সেকিল চৌধুরী বলেন, প্রায় সোয়া কোটি প্রবাসী বিশ্বের বিভিন্ন দেশে রয়েছেন। তারা স্বউদ্যোগে উন্নত জীবনের আশায় ছুঁটছেন। অনেক ত্যাগের বিনিময়ে অনেকে বিদেশে সুপ্রতিষ্ঠিত হয়েছেন। তারা দেশেও বিনিয়োগ করছেন। তারা নিস্বার্থভাবেই এটা করছেন। কিন্তু আমরা আদতে তাদের মর্যাদা দেইনা বরং যেভাবে পাড়ি তাদের চুষে খাওয়ার চেষ্টা করি। এই প্রবণতা আমাদের বন্ধ করতে হবে। একেকজন প্রবাসীকে বাংলাদেশের জন্য একেক জন ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে আখ্যায়িত করেন তিনি। সেই সঙ্গে বৈশ্বিক শান্তিরক্ষী মিশনে যাওয়া বাংলাদেশি ইউনিফর্মধারীদেরও বাংলাদেশের দূত উল্লেখ করে তিনি বলেন, এসব কারণেই বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়িয়েছে।
অনুষ্ঠানে রেমিটেন্স কালেকশনে তাৎপর্যপূর্ণ ভুমিকার জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক, দ্যা সিটি ব্যাংক, মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক, ব্যাংক এশিয়া এবং সাউথ ইস্ট ব্যাংককে টপ টেন এওয়ার্ড দেয়া হয়। ব্র্যান্ডি অ্যাওয়ার্ড দেয়া হয় ওয়াল্ড কনফারেন্স সিরিজ বাস্তবায়নে বছরের বছর পর সর্বাত্মক সহায়তা দিয়ে যাওয়া মাল্টি ডিসিপ্লিন বিজনেস হাউজ টিসিবিএল গ্রুপ।

এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড প্রধান করা হয় বাংলাদেশ কৃষি ব্যাংক, এনআরবি’র বোর্ড মেম্বার এএমবি মোস্তাক হোসাইন এবং ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স নিউইয়র্ককে। অনুষ্ঠানে
সেন্টার ফর এনআরবি’র চেয়ারপার্সন এম এস
সেকিল চৌধুরী”র আমন্ত্রণে সিলেট থেকে অংশ নেন সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতি আবদুল কাদের তাপাদার, দৈনিক
মানবজমিন’র কূটনীতিক রিপোর্টার মিজানুর রহমান, জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক আবুল হোসেন মো: হানিফ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন