শিরোনাম
রোগীকে দেখতে যাওয়ার ফজিলত ও মর্যাদা শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে শতাধিক ঘর বাড়ী ক্ষতিগ্রস্ত ছাতকে বালু সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন, সভাপতি আব্দুস সাত্তার সম্পাদক দিলোয়ার খেলাফত মজলিস মৌলভীবাজার জেলার মজলিসে শুরা সম্পন্ন মুহাদ্দিস মাওলানা ফখরুল ইসলাম সভাপতি নির্বাচিত মৌলভীবাজারে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান আব্দুল মতিন খান কুরআনে যাদেরকে আল্লাহর ওলি বলা হয়েছে বানারীপাড়ায় ন্যাশনাল সার্ভিসের কমিটি গঠন। সুমন দেবনাথ সভাপতি, সজল চৌধুরী সম্পাদক সিলেটের জৈন্তিয়া রাজ্যের প্রাচীন পুরাকীর্তি  সংরক্ষণ ও সংস্কার করা এখন সময়ের দাবী-অধ্যাপক সজল নাগ জনপ্রতিনিধিরা কারা হবেন ইসলামের আলোকে! জৈন্তাপুর সদরে বাস-স্টেশন এলাকায় ভারতীয় পন্যের উপর রপ্তানী ট্যাক্স আদায়-কে কেন্দ্র করে দু’টি গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

হবিগঞ্জে বিলুপ্তির পথে গ্রাম বাংলার বিনোদনের যাত্রাপালা।

এইচ আর রুবেল / ১০৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩

এইচ আর রুবেল বিশেষ প্রতিনিধি :

শায়েস্তাগঞ্জে বিলুপ্তির পথে গ্রাম বাংলার এক কালের বিনোদনের প্রধান অনুষঙ্গ যাত্রাপালা। হালকা ঠান্ডা আর কুয়াঁশার চাঁদর মুড়ানো হেমন্তের আগমনীর সাথেই সাথেই গ্রাম বাংলার চিরাচরিত নিয়মের যাত্রা গানের আসর শুরু হতো গ্রামে গ্রামে,আর তা চলতো প্রতিযোগিতা করেই।

‌শুরু হতো রাতে যুবক এবং মধ্য বয়সীদের আনন্দের মাতম। একমাস আগে থেকেই মহড়া, তার পর সকল প্রস্তুতি শেষে হতো মঞ্চস্ত। কিনা আনন্দই থাকতো গ্রামে গ্রামে আর মহল্লা মহল্লায়,সকলের সাথে মানসিক ভাবে সেই কিশোরটিও যুক্ত হতাম আনন্দের হুলুস্থুলে। বায়না ধরতাম বড়ভাইদের কাছে যাত্রা দেখবো।

‌মাঝে মধ্যে চপেটাঘাতও পড়ে যেতো গালে যাত্রা দেখার বদলে।
‌মায়ের আঁচলে মুখ লুকিয়ে সহ্য করতাম নিরবে। সেই স্মৃতি জড়ানো দিন গুলো আজও হৃদয়ে দাগ কাটে।
‌আজ মাঠে সোনালী ধানের শিষে মুক্তোর দানার মতো কুয়াশার ঝিকিমিকি আছে ঠিকই, আছে রাতে হিমেল হাওয়ায় হেমন্ত প্রকৃতিকে ধোয়ে দেয়ার অনুভূতিও।

‌কার্ত্তিকী পুর্ণিমার চাঁদও দোলে গেলো আকাশে ক’দিন আগে।
‌থাকছে না শুধু গ্রাম বাংলার পুরোনো ঔতিহ্যগুলো যা আজও জাগ্রত হয় নিজের মনে প্রাণে নিরবে নিভৃতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  

বিভাগের খবর দেখুন