শিরোনাম
জৈন্তাপুর সদরে বাস-স্টেশন এলাকায় ভারতীয় পন্যের উপর রপ্তানী ট্যাক্স আদায়-কে কেন্দ্র করে দু’টি গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া জৈন্তাপুরে কাপ-পিরিচ প্রতীক পেলেন চেয়ারম্যান প্রার্থী আব্দুল গফফার চৌধুরী খসরু জৈন্তাপুরে ঘোড়া প্রতীক পেলেন চেয়ারম্যান প্রার্থী কামাল , সবার দোয়া ও সহযোগিতা চাইলেন আমি তোমার জম মালাকুল মউত আজরাইল ৫নং কলাতলীতে বাজার ব্যবসায়ী নির্বাচন সম্পূর্ণ হয় জৈন্তাপুর কেন্দ্রী নতুন ব্রিজের রাস্তার উন্নয়ন কাজে নদীর তীরবর্তী জায়গা থেকে মাটি উত্তোলন করা নিয়ে দুই পক্ষের পাল্টা অভিযোগ  জৈন্তাপুরে প্রতীক বরাদ্দের আগেই প্রচারে ব্যস্ত প্রার্থীরা কামাল আহমদকে কেন ভোট দিবেন? সিলেটে ‘স্মার্ট পোস্টাল সার্ভিস পয়েন্ট’-এ উদ্যোক্তা নিয়োগ দোয়ারাবাজারে জামায়াতের নগদ অর্থ ও ঢেউটিন বিতরণ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

এক অভাগা মায়ের স্বপ্ন

Coder Boss / ৩১৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

✍️ মহুয়া চক্রবর্তী।

সত্যজিৎ দাস,বাহুবল,প্রতিনিধি:

পথেই এদের জন্ম, রোদ বৃষ্টি ঝড়ে রাস্তার মোড়ে আবর্জনার মধ্যে খাবার খুঁজে বেড়ায় কিছু অভাগা মানুষ। ছন্নছাড়া ওদের জীবন। পথের ঐ রাস্তার মোড় টাই ওদের ঠিকানা। যেতে আসতে সবার কাছে পয়সা চাই তো । কোলে একটা ছোট্ট ছেলেকে নিয়ে রাস্তার ধারে বসে থাকতো। নির্মম পরিহাসের জীবন ওদের।
সেদিন ছিল খোকার জন্মদিন, মায়ের তাই সাধ হয়েছে খোকাকে একটু পরমান্ন খাওয়ানোর। কিন্তু বিধাতা তো সেই দিন কোনদিনও দেয়নি। বহুদিন হয়ে গেছে অন্নের সাধ ভুলে গেছে । আর সেখানে পরমান্ন সে তো শুধুই নিছক স্বপ্ন। কিন্তু মায়ের মন ইচ্ছে তো হয় তার সন্তানের মুখে কিছু তুলে দিতে।
আজ সে গিয়েছিল পাশের পাড়ার মিত্তির বাড়ির দুয়ারে দুটো ভাতের আশায়। যদি খোকার মুখে আজ দিতে পারে সেই ভেবে।
গিয়ে বলল – ও বউ জানো আজ আমার খোকার জন্মদিন। সেই ঝড় জলের রাতে ও এসেছিল আমার কাছে, আজ বড় সাধ হয়েছে খোকাকে একটু ভাত দেবো মুখে। দাও না গো দুটো ভাত, তোমরা তো তোমার বাড়ির পোষা কুকুরকে কতকি দাও রোজ।
আজ আমার খোকার শুকনো ভাত টাই যে হবে মহাভোজ।
কিন্তু দিল না জানো, দূর দূর করে তাড়িয়ে দিল, মায়ের মন খোকার জন্য দ্বারে দ্বারে অন্য খুঁজে চলেছে সারাক্ষণ।
ওরে তোদের তো অনেক আছে
আরো অনেক হবে।
একমুঠো দিবি শুধু আর কিছু চাইনে।
দ্বারে দ্বারে আজ বেড়াই ঘুরে
মুখ তুলে কেউ চাইলে নেই।
লক্ষ্মী তোদের সদয় হোন
ধনের ওপর বাড়ুক ধন।
আমি এক মুঠো অন্ন চাই গো
তাও কেন পাইনে।।
অবশেষে এক গৃহস্থবাড়িতে পেল এক মুঠো অন্ন।
মায়ের মুখে সে এক উজ্জ্বল হাসি, দুহাত তুলে তাকে বলল – তুমি যে মা অন্নপূর্ণা । সদা তোমার সংসার হোক পূর্ণ।
খোকাকে এসে মা বলল – খোকা আজ তোর জন্মদিন। খোকা তার মাকে শুধায়, জন্মদিন কি মা ? সেটা আবার কি ? ওরে আজকের দিনে তুই এই অভাগা মায়ের কাছে এসেছিলি আমার কোল আলো করে। কিন্তু তোকে দিতে পারিনি কিছুই। দু’মুঠো ভাত তোর মুখে দিতে পারিনি বহুদিন। তার স্বাদ কেমন মনেও পড়ে না।
কিন্তু দুচোখ ভরে আছে শুধুই স্বপ্ন।
আমার খোকা ও একদিন বড় হবে। অনেক পড়াশোনা শিখবে ওই মোটা মোটা বই পড়বে ।দুবেলা দুমুঠো পেট ভরে ভাত খাবে। অনেক বড় মানুষ হবে। আমাদের মত রাস্তায় পড়ে আছে কত অসহায় শিশু তাদেরকে একদিন পড়াশোনা শেখাবে। মানুষের মত মানুষ হবে সে।
মা তো শুধু মা ই হয়। মায়ের কোন জাত নেই।
পৃথিবীতে একমাত্র নিঃস্বার্থ ভালোবাসা বাসে শুধুই মা। যার কোন বিকল্প হয় না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন