শিরোনাম
মনপুরা কলাতলী শাখা সিডিপিএস ভোলা জেলা চর উন্নয়ন বসতি প্রকল্প বিনামূল্যে গবাদি পশুর ভ্যাকসিন বিতরণ করা হয় বরগুনায জমি নিয়ে বিরোধের জন্য মামলার বাদির মামার উপরে হামলা বেতন বৃদ্ধির দাবিতে মহাসড়কে শ্রমিকদের বিক্ষোভ রমজানে এতেকাফের ফজিলত অসহায়-বিপদগ্রস্তদের পাশে ‘হাজীপুর সোসাইটি কুলাউড়া’ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করছেন হবিগঞ্জের ‘শাওন’ কুমিল্লায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন সিলেট বিভাগের সুনামগঞ্জের ছাতক থানার দোলার বাজার জটি গ্রামের তুমুল সংঘর্ষ ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্হার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ১৭ রামাদ্বান ঐতিহাসিক বদর দিবস
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

এবার বিপদের সম্মুখীন হতে যাচ্ছে, ২০২১ এইচএসসি ও সমমানের শিক্ষার্থীগন

Coder Boss / ২৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০

নিরবঃ

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বর্ধিত।
এরপরও খুলবে কিনা নিশ্চিত হওয়া যাচ্ছে না। এ দিকে
এইচএসসি পরীক্ষা হচ্ছে না।
করোনা মহামারীর কারণে এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না বলে জানিয়েছেন। শিক্ষামন্ত্রী দীপু মনি।
তবে জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফল মূল্যায়ন করা হবে বলে। জানিয়েছেন তিনি।

কিন্তু যারা ২০১৯ সালের এসএসসি দাখিল পরীক্ষার্থী তাদের কি হবে। বর্তমান সময়ে কলেজ বন্ধ থাকায় তারা কোনো ভাবেই পড়া লেখায় মনোযোগী হতে পারছে না। মনে হচ্ছে বিভিন্ন কারণে এবং করোনার ভ্যাকসিন না পেলে আরও দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। ২০২১ সাল পর্যন্ত বা তার-ও বেশি সময় ধরে বন্ধ থাকলেও অবাক হওয়ার কিছু নেই। উপরোক্ত অনুমান এবং শোনা কথাগুলি যদি সত্যি হয়ে থাকে তাহলে কি হতে যাচ্ছে ২০২১ এইচএসসি পরীক্ষার্থীদের। অলস মস্তিষ্ক শয়তানের কারখানা তার সাথে আছে মোবাইল খানা। পরিণতিতে ছাত্র-ছাত্রীদের অবস্থা কেমন হবে তা তো সবার জানা। আর বাকি রইল অনলাইন ক্লাস। অনলাইন ক্লাসের অভিজ্ঞতা মোটেই সুখকর নয়। ছাত্র-ছাত্রীরা তাতে মনোযোগী নয়। অনলাইন ক্লাসে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ খুবই কম। তাছাড়া আছে বৈষম্যের অভিযোগ। শহরের ছাত্র-ছাত্রীদের তুলনায় মফস্বল/গ্রামের ছাত্র-ছাত্রীরা তেমন সুযোগসুবিধা পাচ্ছে না। আছে নেটওয়ার্ক সমস্যা, বৈদ্যুতিক গোলযোগ-লোডশেডিং; আবার অনেক অভিভাবক সন্তানকে ভালো মানের মোবাইল বা ইলেকট্রনিক ডিভাইস কিনে দিতে পারছেনা, সামর্থ্য নেই। আছে মোবাইল ডাটার সীমাবদ্ধতা ও সমস্যা।
এই দীর্ঘ ছুটিতে ছাত্র-ছাত্রী/যুবক-কিশোরদের চিন্তা-চেতনায় ও কর্মে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে, শারীরিক ও মানসিক বৈকল্য দেখা দেওয়ারও সম্ভাবনা থাকবে।

বেশিরভাগই মোবাইলে আসক্ত হয়ে পড়ছে। দীর্ঘ সময় অনলাইনে ব্যস্ত থাকাতে চোখ ও মস্তিষ্কের সমস্যা দেখা দেখা দিতে পারে। শারীরিক ও মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়তে পারে অনেকে। এছাড়াও আরও নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। পরবর্তীতে দেশের অবস্থা ভালো না হলে তাহলে কি হতে যাচ্ছে ২০২১ এইচএসসি পরীক্ষার্থীদের। বর্তমান কিছু সময়ের মধ্যে যদি কলেজের শিক্ষা কার্যক্রম চালু না হয়।
তবে এর জন্য বিপদে পড়তে পারে ২০২১ এইচএসসি শিক্ষার্থী। এমনটি মনে করছেন হাজার হাজার ২০২১ এইচএসসি শিক্ষার্থীগন।

লেখক
সরোয়ার উদ্দিন নিরব রিমন
শিক্ষার্থী
ছোট দারোগারহাট তাহের মঞ্জুর কলেজ
সীতাকুন্ড চট্টগ্রাম
সদস্য
বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন