বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

রাশিয়ার ইউক্রেন আক্রমণের প্রতিবাদে বাংলাদেশের ২১জন লেখকের বিবৃতি।

Satyajit Das / ৬১৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৪ মার্চ, ২০২২

সিলেট নিউজ ডেস্ক:

রাশিয়া ইউক্রেনে হামলার মাত্রা বাড়াচ্ছে। প্রতিদিনি গোলা বর্ষণ ও রকেট হামলা করছে পুরো ইউক্রেনজুড়ে,চালানো হচ্ছে বিমানহামলাও। এছাড়া ইউক্রেনের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র করে চালানো হচ্ছে সাইবার হামলা। জ্বালানি সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। বহু বেসামরিক মানুষ মারা গিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত ২৪ ফেব্রুয়ারী সাফ জানিয়েছিলেন,“ তিনি ময়দান ছেড়ে পালানোর মানুষ নন। বরং দেশ এবং দেশবাসীকে রক্ষা করার জন্য তিনি লড়াই চালিয়ে যাবেন। ভারতের সঙ্গে রাশিয়ার বিশেষ সম্পর্ক আছে। সেই কারণে যুদ্ধ থামাতে সক্রিয় ভূমিকা নিতে পারে ভারত।” এটা মনে করছে ইউক্রেন।

এদিকে রাশিয়ার ইউক্রেন আক্রমণের প্রতিবাদে আজ ০৪ মার্চ ২০২২ইং রোজ শুক্রবার বাংলাদেশের ২১ জন লেখক একটি বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে তাঁরা উল্লেখ করেন, “আমরা,নিম্নস্বাক্ষরকারী বাংলাদেশের লেখকেরা রাশিয়ার ইউক্রেন আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছি। দাবি করছি অবিলম্বে ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য ফিরিয়ে আনা হোক ও আলোচনার মাধ্যমে চলমান সংকটের নিষ্পত্তি করা হোক। আমরা বিশ্বাস করি একটি স্বাধীন দেশের মানুষের অধিকার আছে স্বকীয়ভাবে বাঁচার ও সিদ্ধান্ত গ্রহণের। যে কোনো অজুহাতে কোনো রাষ্ট্রে বা জনগোষ্ঠীর উপর সশস্ত্র হামলা সভ্যতা সম্মত নয়। আমরা আমেরিকা ও ইউরোপসহ পৃথিবীর সকল রাষ্ট্রের কাছে উস্কানিমূলক ভূমিকা না-গঠনমূলক ইতিবাচক উদ্যোগ কামনা করছি এবং আমরা বিশ্বাস করি যুদ্ধ কখনোই মানবজাতির জন্য মঙ্গল বয়ে আনে না। আমরা ইউক্রেনের জনগণের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করি ও তাদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি “।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন;-

(১) জাকির তালুকদার। (২) হাফিজ রশিদ খান। (৩) পারভেজ হোসেন। (৪) শাহনাজ মুন্নী। (৫) আহমেদ মোস্তফা কামাল। (৬) আলফ্রেড খোকন। (৭) কবির হুমায়ূন। (৮) শামীম রেজা। (৯) চঞ্চল আশরাফ। (১০) শোয়াইব জিবরান। (১১) ওবায়েদ আকাশ। (১২) জফির সেতু। (১৩) পাপড়ি রহমান। (১৪) জোবাইদা নাসরীন। (১৫) রুমা মোদক। (১৬) রাজীব নূর। (১৭) শাহেদ কায়েস। (১৮) সৈকত হাবীব। (১৯) কাজল কানন। (২০) হেনরী স্বপন। (২১) আফরোজা সোমা। কবি,লেখক ও অধিকারকর্মী শাহেদ কায়েস স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

 

প্রতিবেদন:এসডি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

বিভাগের খবর দেখুন