বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:৩৪ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

নলমা ইজি বাইক শ্রমিক ইউনিয়নে সভাপতি ও সম্পাদকের দুর্নীতি

মোঃ মশিউর রহমান / ১০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

টাংগাইল, সিনিয়র রিপোর্টারঃ

ভারত, পাকিস্তান ও অন্যান্য উন্নয়নশীল দেশের মতো বাংলাদেশও একটি উনয়নশীল দেশ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বাংলাদেশকে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। বর্তমান সরকার বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নিঃসন্দেহে সেই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার গাড়ি ভাড়া প্রতি কিলোমিটারে ০০.০৫ (পাঁচ)পয়সা কমাইছে। অন্যদিকে নলমা ইজি বাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি (০১৮৫৯৬৩১৭৬৩) ও সাধারণ সম্পাদক (০১৭৭২৫১২৩১) অটো গাড়ির ভাড়া ২০টাকার জায়গায় ২৫ টাকা অর্থাৎ সব ক্ষেত্রেই ০৫.০০ টাকা গাড়িভাড়া বাড়াইছে। সরকার প্রতি কিলোমিটারে ০০.০৫ (পাঁচ) পয়সা কমাইলো আর তারা গাড়িভাড়ার সাথে ০৫.০০টাকা বাড়াইলো। আমার জানামতে, নলমা ইজি বাইক শ্রমিক ইউনিয়নে সভাপতি ও সাধারণ সম্পাদক নলমা থেকে ঘাটাইল বছরে দুই-এক বার আসে কিনা সন্দেহ। কিন্তু আমরা অর্থাৎ জনসাধারণ প্রতিনিয়ত নলমা থেকে ঘাটাইল আসা-যাওয়া করে। তাছাড়া স্থানীয় অটোচালকরা স্থানীয়দের কাছ থেকেই ০৫.০০টাকা করে গাড়িভাড়া বেশি নেওয়াটা যুক্তিসংগত বলে আমার মনে হয় না।

এদিকে, নামের জায়গায় মোবাইল নাম্বার বসিয়ে ভাড়ার তালিকা লিপিবদ্ধ করাটাও যুক্তিসংগত বলে আমার মনে হয় না। কারণ, বন্দার কাজ কখনো মগ দিয়ে হয়না। যেখানে যা লাগে তাই দিতে হবে। আবার সাধারণ সম্পাদক তার মোবাইল নাম্বার দিছে কিন্তু সেটা দশ ডিজিটের। আমরা জানি, গ্রামীণসীমের নাম্বার এগারো ডিজিটের। জ্ঞানীদের কথা, যার মুখে দুর্গন্ধ তার নাম রাখছে আতর আলী।

প্রাচীন ভারতে দুর্নীতির এক চিত্র তুলে ধরেছেন উপেন্দ্র ঠাকুর। তিনি বলেছেন, আমরা পছন্দ করি আর না করি দুর্নীতি ছিলো, আছে এবং থাকবে। এটি মানব সমাজের মতোই প্রাচীন এক সামাজিক সমস্যা। তবে সময়ের ব্যবধানে দুর্নীতির ধরন প্রকৃতিতে যেমন পরিবর্তন এসেছে, তেমনি দুর্নীতি এখন ব্যাপকভাবে সমাজ দেহে ছড়িয়ে পড়েছে।

বস্তুতঃ বাংলাদেশে দুর্নীতি এক অন্যতম প্রধান সামাজিক অনাচার/ব্যাধি হিসেবে মাথাচাড়া দিয়ে উঠেছে। আমাদের সমাজে দুর্নীতি এতই ব্যাপকতা লাভ করেছে যে, অনিয়মই যেন নিয়ম আর দুর্নীতি যেন নীতি হয়ে দাঁড়িয়েছে। আর্থ-সামাজিক ও প্রশাসনিক প্রতিষ্ঠান সহ সমাজের প্রতিটা ক্ষেত্রে দুর্নীতি এতই বৃদ্ধি পেয়েছে যে, দুর্নীতিই যেনো অনেকের জীবন প্রণালীর অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

নলমা ইজি বাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক কার ইঙ্গিতে এ কাজ করছে এ বিষয়ে বিশেষভাবে তদারকি চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

বিভাগের খবর দেখুন