শিরোনাম
‘ অশান্ত পাহাড় ‘। সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে জুড়ীতে মানববন্ধন বুধহাটা থেকে ১৭৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ এক যুবক আটক ‘সোনালী চাকমা’র পাশে মানবসেবা ও শিক্ষা কল্যাণ ফাউন্ডেশন। স্টুডেন্ট’স কেয়ার স্কুল,গোরারাই এর জাতীয় শোক দিবস উজ্জাপন বৌভাতের আনন্দ চাপা পড়লো গার্ডারে। (ভিডিও সহ) বিশ্বম্ভরপুরের সিরাজপুর বাগগাওঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শোক দিবস পালন জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগ জাতীয় শোক দিবস পালিত ঘাটাইল বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস গোলাপগঞ্জে মডেল প্রবাসী কল্যাণ পরিষদের এর পরিচালনা কমিটির ১ম মিটিং অনুষ্ঠিত হয়
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:৩৭ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

চালু হল ডিজিটাল প্ল্যাটফরম ‘ভার্চুয়াল ক্লাস’

Coder Boss / ৪৫৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২৯ জুন, ২০২০

শিপন,নবিগঞ্জ প্রতিনিধিঃ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর এ সময়ে শিক্ষা, স্বাস্থ্য, কর্মক্ষেত্রের কার্যক্রম ও লেনদেনসহ সব ক্ষেত্রেই অনলাইনের দিকে ঝুঁকেছে মানুষ। সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে দীর্ঘ দিনের টানা ছুটির কারণে স্কুল-কলেজ এমনকি বিশ্ববিদ্যালয়গুলোতেও পাঠদান বন্ধ রয়েছে।

দেশের শিক্ষাব্যবস্থাকে ডিজিটাল এবং অনলাইনে বিশ্ববিদ্যালয় পর্যায়ের নিয়মিত শ্রেণি কার্যক্রম ডিজিটাল মাধ্যমে কার্যকরী ও সহজ উপায়ে চলমান রাখতে ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফরম (www.virtualclass.gov.bd) উদ্বোধন করা হয়েছে। ২৩ জুন ২০২০ অনলাইনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে ওই ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফরমের উদ্বোধন করেন।

অনলাইনে সব একাডেমিক শ্রেণি কার্যক্রম এবং প্রশিক্ষণ কার্যক্রম সহজে এবং কার্যকরী উপায়ে চালানোর লক্ষ্যে এ ভার্চুয়াল ক্লাস প্ল্যাটফরমটি তৈরি করা হয়েছে। এ প্ল্যাটফরমের মাধ্যমে লাইভ ক্লাস বা ট্রেনিং পরিচালনা, এডুকেশনাল কনটেন্ট ম্যানেজমেন্ট, মূল্যায়ন বা অ্যাসেসমেন্ট টুলস, মনিটরিং এবং সমন্বয় করার প্রযুক্তি যুক্ত থাকছে। শিক্ষা মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআইয়ের কারিগরি সহযোগিতায় ওই ভার্চুয়াল ক্লাস প্ল্যাটফরমটি শুরু হয়েছে।

ভার্চুয়াল ক্লাস ব্যবহার করে যে কোনো ধরনের লাইভ ক্লাস এবং লাইভ ট্রেনিং সেশন পরিচালনা করা সম্ভব হবে। এক্ষেত্রে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য নিজস্ব মুক্তক্লাস কনফারেন্সিং সফটওয়্যারের পাশাপাশি জুম, গুগল মিট, মাইক্রোসফট টিমস, ওয়েবেক্স ও অন্যান্য যে কোনো ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার ব্যবহার করা যাবে। পাশাপাশি, শিক্ষা উপকরণ হিসেবে বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া এবং অডিও-ভিজুয়াল কনটেন্ট, বিভিন্ন ধরনের ডকুমেন্ট (যেমন- পিডিএফ, পাওয়ারপয়েন্ট, ছবি-ডায়াগ্রাম ইত্যাদি) এবং বিভিন্ন ধরনের লিঙ্ক সংযুক্তি আকারে দেয়া যাবে।

এছাড়া ক্লাস বা ট্রেনিং সেশনে অংশগ্রহণকারীদের দৈনিক হাজিরা, কুইজ, অ্যাসাইনমেন্ট, পরীক্ষা ইত্যাদি নির্ভরযোগ্য মাধ্যমে সুরক্ষিতভাবে এবং সহজে গ্রহণ করা যাবে। পাশাপাশি, শিক্ষার্থী-শিক্ষকের মধ্যে আলোচনা এবং প্রশ্নোত্তরের সুযোগ থাকবে। সর্বোপরি, ক্লাসের হাজিরা এবং কুইজ-পরীক্ষার ফলাফল রিপোর্ট আকারে ডাউনলোড করা এবং সংরক্ষণ করা যাবে। যে কোনো আগ্রহী বিশ্ববিদ্যালয় বা প্রশিক্ষণ প্রতিষ্ঠান ভার্চুয়াল ক্লাসরুম ব্যবহার করতে www.virtualclass.gov.bd এ ওয়েবসাইট ভিজিট করতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কোভিডকালীন ভার্চুয়াল ক্লাস প্লাটফর্মটি বিকল্প নয় বরং তা শিক্ষার একটি অবিচ্ছেদ্য অংশ। এটি আন্তঃমন্ত্রণালয় সমন্বয়ের একটি উজ্জ্বল দৃষ্টান্ত এবং শিক্ষাক্ষেত্রে একটি বড় পদক্ষেপ ও অনলাইন এডুকেশনের একটি যুগান্তকারী উদ্যোগ।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে ভার্চুয়াল ক্লাস প্ল্যাটফরমটি বাংলাদেশের আইসিটি ইন এডুকেশন এবং এডুকেশন ইন আইসিটিকে আরও সমৃদ্ধ করবে।’ প্রতিমন্ত্রী বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাশাপাশি অন্যান্য দক্ষতা ও প্রশিক্ষণ কার্যক্রমেও এ প্ল্যাটফরমটি ব্যবহারের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার নির্দেশ দেন।

পাশাপাশি, ভার্চুয়াল ক্লাস বাস্তবায়নে আইসিটি বিভাগ শিক্ষা মন্ত্রণালয়ের পাশে থাকার আশ্বাস দিয়ে তিনি আরও বলেন, বর্তমান তথ্যপ্রযুক্তি যুগে জ্ঞান, শিক্ষা ও উদ্ভাবনকে আরও উন্মুক্ত করতে হবে। স্বল্পমূল্যে সর্বোচ্চ গতির ইন্টারনেট নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের ল্যাপটপ দেয়ার কথা উল্লেখ করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন শিক্ষাউপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, পিএএ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরীর সঞ্চালনায় অনলাইন অনুষ্ঠানে এটুআইয়ের পলিসি স্পেশালিস্ট মো. আফজাল হোসেন সারওয়ার ‘ভার্চুয়াল ক্লাস’ এর ধারণাবিষয়ক একটি উপস্থাপনা প্রদান করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন