বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

ধান ক্ষেতের আগাছা পরিষ্কারে ব্যস্ত কৃষক

Coder Boss / ৩০১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আল-মামুন খান, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধিঃ

কিশোরগঞ্জের তাড়াইলে ধান গাছের আগাছা অপসারনে ব্যস্ত কৃষকেরা। উপজেলার সব ধান ক্ষেতেই এমন চিত্র চোখে পড়ছে। শ্রমিকরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধানক্ষেতে জন্মানো আগাছা পরিস্কারের কাজ করছেন। আবহাওয়া এখন পর্যন্ত অনুকুলে থাকায় সবুজ ধান গাছে মাঠে মাঠে ছেয়ে গেছে।

উপজেলার তালজাঙ্গা ইউনিয়নের কৃষক স্বপন খান ও একই এলাকার কয়েকজন শ্রমিকসহ তার ধানের জমি থেকে আগাছা পরিস্কার করছেন।

কৃষক স্বপন খান বলেন, আমি এবছর ২ বিঘা জমিতে ধান চাষ করেছি, ধানগাছও বেশ ভালো হয়েছে। ধানের জমিতে ছোট ছোট আগাছা জন্মেছে সেগুলো তুলে ফেলছি। একই সাথে ধান গাছের গোড়ার মাটি একটু আলগা করে দিচ্ছি এতে ধানের গাছগুলো দ্রুত বৃদ্ধি পাবে বলেও জানান তিনি।

উপজেলা ঘোষপাড়া গ্রামের কৃষক ওমর ফারুক বলেন, প্রতিবছরই আমি ২০ বিঘা জমিতে বোরো চাষ করি এবছরও করেছি। আমার জমির ধানের গাছগুলো খুব ভালো হয়েছে কিন্ত গাছের গোড়ায় ছোট ছোট বিভিন্ন ধরনের আগাছা জন্মেছে। কয়েক দিন যাবৎ আমি কয়েকজন শ্রমিকদের সাথে নিয়ে আগাছাগুলো অপসারণ করে নিচ্ছি। উপজেলার শ্রীপুর গ্রামের কৃষক দুলাল মিয়া একই উক্তি প্রকাশ করেন।

তাড়াইল উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আশরাফুল আলম বলেন,উপজেলায় এবছর ১০২৭৫ (দশ হাজার দুইশত পচাত্তর) হেঃ জমিতে বোরো চাষ করেছে কৃষকেরা। এর মধ্যে হাইব্রিড জাতের ধান ১৫৯৫,উচ্চ ফলনশীল ৮৬১৪ ও স্থানীয় জাত ৬৬ হেঃ জমিতে বোরো ধান চাষ করা হয়েছে।

তিনি আরো বলেন, আগাছা পরিস্কারের সাথে সাথে ধান গাছের গোড়ার মাটিও নাড়াচারা হয় এতে ধান গাছ মাটি থেকে অক্সিজেন আরো সহজেই পাবে তাতে গাছ দ্রুত বাড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  

বিভাগের খবর দেখুন