শিরোনাম
ভারতীয় বিড়ি ও মোটরসাইকেলসহ ০১ জনকে আটক করেছে ৭এপিবিএন বাহুবল-নবীগঞ্জের দুইজনসহ ৫ জুয়ারিকে গ্রেফতার করেছে এসএমপি ডিবি ১৮টি গরু সহ ৩ জনকে গ্রেফতার করেছে এসএমপি আমার কাজের প্রতি চুনারুঘাটবাসীর আস্থা আছে; ব্যারিস্টার সুমন দৈনিক উত্তরপূর্ব পত্রিকার অমিত দাস শিবুর মরদেহ উদ্ধার তেলিয়াপাড়া চা-বাগানে পুনাকের বার্ষিক বনভোজন উদযাপন জেলা পুলিশের মাস্টার প্যারেড ও মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত জৈন্তাপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী’র স্টল পরিদর্শনে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান  রাষ্ট্র ও সমাজের কল্যাণে ইমামগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন-জেলা প্রশাসক শেখ রাসেল হাসান ছাতকে সেবা ব্লাড ফাউন্ডেশন ইসলামপুর ইউপি’র উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন
Notice :
Wellcome to our website...

হিন্দু বিবাহে প্রেম এবং স্বার্থের ভূমিকা অপরিসীম

SATYAJIT DAS / ৫৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৩ মার্চ, ২০২৪

সত্যজিৎ দাস:

সকল ধর্মের মতো হিন্দু ধর্মেও প্রেম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি অনেক রকমের ভাবে পরিচিত ও এ ধর্মে অনেক উদাহরণও আছে;যেমন,শ্রী কৃষ্ণের গোপিকা সঙ্গে রাধারাণীর ভালোবাসা কাহিনী বা শিব-পার্বতী,রাম-সীতা সহ বৈদিক পুরাণে উল্লেখিত নানাধরণের প্রেমকাহিনী। প্রেম আছে বলেই অন্যান্য ধর্মের ন্যায় হিন্দু ধর্মেও এর গুরুত্ব অপরিসীম।

ধর্মীয় বিবাহ বা ভগবানের প্রতি ভক্তির অংশ হিসাবে। এছাড়াও,প্রেমের ধারাবাহিকতা এবং মানুষের সহানুভূতি,দয়া ও সহগামীতার মাধ্যমে ধর্মীয় সম্প্রদায়ে সম্পর্কের মাধ্যমে প্রেমের গুরুত্ব অনুভব করা যায়।

তবে,হিন্দু বিবাহের সামাজিক প্রভাব অনেকটা গোপনীয় এবং ভৌগোলিক পরিবর্তনের সাথে সম্পর্কিত। হিন্দু বিবাহে প্রেম এবং স্বার্থের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং গভীরভাবে সংযুক্ত। প্রেম বা ভালবাসা হিন্দু সংস্কৃতির মূল মানবিক অধিকার এবং ধর্মীয় অধিকারের একটি প্রতীক। হিন্দু ধর্মে প্রেম এবং স্বার্থের মধ্যে সামঞ্জস্য এবং সন্ধানশীলতা বিবেচনা করা হয়,তবে স্বার্থের আগ্রহ অনেকাংশে নেতিবাচক রূপ নেয়।

বর্তমান আধুনিক সময়ে হিন্দু সমাজে ছেলে মেয়েদের প্রেম এবং বিয়ে সংক্রান্ত বিষয়টি বেশ পরিবর্তনশীল। অধুনায়,বহুল বিভিন্ন ধার্মিক এবং সামাজিক প্রবৃদ্ধির ফলে প্রেমের পরিচয়,মনোভাব ও বৈচিত্র্যে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বাস্তবতা হিসেবে,ছেলে-মেয়েদের প্রেম এবং বিয়ে প্রক্রিয়া বেশ বিবিধ হয়। অনেক ক্ষেত্রেই প্রেমের পরিবর্তে বৈবাহিক সম্পর্কের মাধ্যমে সাহায্যের অপেক্ষায়ও থাকা হয়। এছাড়াও,বিয়ে প্রসঙ্গে ধর্মীয় এবং সামাজিক মান মর্যাদায় বহুলাংশে বাস্তবায়িত হয়না। সমাজের বিভিন্ন অংশে বিয়ের সংক্রান্ত প্রথা এবং সংস্কৃতি ভিন্নভাবে ব্যক্ত হচ্ছে।

বর্তমানে হিন্দু মেয়েদের প্রেম এবং বিবাহের প্রসঙ্গে চিন্তা ও ভাবনা বেশ গভীরভাবে চলছে। এখানে কিছু গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখযোগ্যঃ-

(১) প্রেমের নিয়মবিধি: বর্তমান সমাজে হিন্দু মেয়েদের মধ্যে প্রেমের প্রসঙ্গে সাহিত্যিক,বাস্তব, এবং ধার্মিক নিয়ম বিভিন্ন সংস্কারে বিবেচিত হতে পারে।

(২) সামাজিক মান-মর্যাদা: প্রেমের পরিবর্তে বিয়ের পথে হিন্দু মেয়েদের সামাজিক মান-মর্যাদা বেশ গুরুত্বপূর্ণ হতে পারে।

(৩) ক্যারিয়ার ও শিক্ষা: বেশিরভাগ হিন্দু মেয়েরা প্রেমের পরিবর্তে ক্যারিয়ার ও শিক্ষার প্রসঙ্গে মনোনিবেশের মাধ্যমে গভীরভাবে বিচার করেন।

(৪) পরিবার ও সম্প্রদায়ের মতামত: প্রেম এবং বিয়ের নিয়ে সম্প্রদায়ের ও পরিবারের মতামত এবং অনুমতি গুরুত্বপূর্ণ। তবে এখন বহু প্রেমের বিয়েতে ছেলে মেয়ের অবস্থান দেখে পিতা-মাতারা রাজি হয়ে যান।

বিবাহের সংস্কার এবং প্রচারে প্রেম এবং স্বার্থ প্রভাব দেখাতে পারে নিম্নলিখিত উপায়ে:

(১) ভারতীয় সামাজিক সংস্কৃতি ও বিবাহ সংস্কার: হিন্দু সমাজে বিবাহ একটি গৌরবময় সংস্কার হিসাবে পরিচিত। এখানে পরিবারের সদস্যগুলি বিবাহের সাথে সংবাদ এবং সম্মতি দিতে বাধ্য। এই সংস্কারের প্রতিটি অংশে প্রেম এবং স্বার্থের প্রভাব দেখা যেতে পারে।

(২) বৈধ ও অবৈধ বিবাহ: বৈধ বিবাহে প্রেম এবং স্বার্থের সমন্বয়ে সংস্কার সম্পাদিত হয়,কিন্তু অবৈধ বিবাহে স্বার্থ বা প্রতিদানের জন্য হতাশ হয়ে যেতে পারে।

(৩) পরিবারের প্রভাব: পরিবারের অবস্থা,সামাজিক সাংঘাতিকতা এবং অন্যান্য কারণে প্রেম বা স্বার্থের সাথে বিবাহের সম্পর্ক প্রভাবিত হতে পারে।

(৪) বিবাহের সংস্কার এবং সমাজের সংস্কৃতির পরিবর্তনের সাথে সাথে প্রেম এবং স্বার্থের ভূমিকা নিখোঁজ অনেকটাই সংঘটিত হতে পারে। বিবাহ প্রসঙ্গে সামাজিক পরিবর্তনের সাথে সাথে মানুষের দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ পরিবর্তিত হয়ে থাকে। এই পরিবর্তনের সঙ্গে প্রেম এবং স্বার্থের ভূমিকা এখন ওজন করা হয়।

প্রাচীন সময়ে বিবাহ সংস্কার অধিকাংশই ধর্মীয় সংস্কৃতির এবং পরিপ্রেক্ষিতে পরিবারের সম্মতি এবং সমাজের মুরব্বিগণ দ্বারা অনুমতি প্রাপ্ত হতে হতো। তখন প্রেম এবং স্বার্থ সামাজিক অধিকার হিসাবে বিবেচনা করা হত।

সময়ের সাথে সাথে,বিবাহ সংস্কার এবং সমাজের সংস্কৃতি পরিবর্তন ধারণ করেছে এবং এটি প্রেম এবং স্বার্থের মধ্যে ভূমিকা নিখোঁজ প্রভাবিত হতে পারে। আধুনিক সময়ে,ব্যক্তিগত স্বার্থ এবং প্রেমের ভূমিকা বিবাহ নিয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে গেছে এবং সামাজিক নীতি ও সংস্কৃতি পরিবর্তনে এটির প্রভাব হতে পারে নীতিগত নীতি এবং ধর্মীয় অধিকারে।

সুতরাং,বিবাহের সংস্কার ও সমাজের সংস্কৃতির পরিবর্তনের সাথে সাথে প্রেম এবং স্বার্থের ভূমিকা সমস্যামূলক হতে চলেছে,যা বিভিন্ন সম্প্রদায় এবং ধর্মীয় সংস্কৃতির অনুসারে পরিবর্তিতও হচ্ছে।

সিলেট নিউজ২৪/এসডি.


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

বিভাগের খবর দেখুন