শিরোনাম
কুকুর,বিড়ালদের বাঁচাতে আইনি পরামর্শ এবং করনীয়;-বখতিয়ার হামিদ। ছাতকে বন্যার্তদের মাঝে যুবলীগ নেতা সাহাব উদ্দীনের ২য় ধাপে ত্রান বিতরন হলি আর্টিজান হামলার ৬ বছর;হয়নি মামলার নিষ্পত্তি। বিশিষ্ট শিল্পপতি জনাব আবু উল রশীদ এর পক্ষথেকে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয় লোভ-হিংসা ও সংকির্ণ মনোভাবের ঊর্ধ্বে ওঠে মানবতার কল্যাণে কাজ করে যেতে হবে ——-সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী মাধবপুরে কৃষ্ণপুরের ব্রিজটি না হওয়াতে বিকল্প কাঠের সেতু তৈরী করে যানচলাচলে উপযোগী করছেন এলাকাবাসী জগন্নাথপুরে যুক্তরাজ্য প্রবাসী আজাদ মিয়া ফরুকের পরিবারের পক্ষ থেকে ত্রান বিতরণ মৌলভীবাজার সমিতি সিলেট এর ত্রান ও নগদ অর্থ বিতরন বৃষ্টির মধ্যেও খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন ইউ.কে প্রবাসী আলাউদ্দিনের পরিবার শাল্লা প্রেসক্লাবের উদ্যোগে ত্রাণ বিতরণ।
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:১১ পূর্বাহ্ন
Notice :
Wellcome to our website...

সুবর্ণচরে (সিপিপি) এর আয়োজনে দূর্যোগ বিষয়ক মাঠ মহড়া অনুষ্ঠিত

Coder Boss / ৭৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

 

আহসান হাবীব স্টাফ রিপোর্টাঃ-

 

দুর্যোগকালীন একটি দেশের উপকূলীয় এলাকার বাস্তব চিত্র প্রদর্শন করে মাঠ মহড়া করেছে দুর্যোগ ব্যবস্থাপনায় কাজ করা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সিপিপি। প্রদর্শিত চিত্রে দেখা যায়, সমাজের সকল শ্রেণী পেশার মানুষ চেয়ারম্যান-মেম্বার ও সমাজপতিরা সহ একেকজন একেক ভাবে তাদের দৈনন্দিন কাজ সমাপ্ত করছে। কেউ পুকুরে জাল মেরে মাছ ধরছে, কেউ রান্নার জন্য লাকড়ি কাটছে, ,দোকানদার দোকান করছে, শিক্ষক স্কুলে বাচ্ছাদের পড়াচ্ছেন, হুজুর নামাজ শেষে ছোট বাচ্চাদের আরবি শিক্ষা দিচ্ছেন। মহিলারা ঘরের সামনে রান্না করছেন। অন্য দিকে আচার অনুষ্টান নাচ-গান হচ্ছে, বিয়ে হচ্ছে, বেয়ান-বেয়াই কোলাকুলি করছে। সবই ঠিকঠাকভাবে চলছে। ঠিক ঐ মুহূর্তে বাংলাদেশ আবহাওয়া অফিস থেকে খবর আসে প্রথমে ৪ নম্বর স্থানীয় হুশিঁয়ারী সংকেত, এর একদিন পর আসে ৮ ও পরে ১০ নম্বর মহাবিপদ সংকেত। চার নাম্বারের পর থেকে সিপিপি স্বেচ্ছাসেবক গণ হাতে মেগাফোন নিয়ে পাড়ায় পাড়ায় মানুষকে সচেতন করতে বের হয়ে যান, ৮ ও ১০ নং মহা বিপদ সংতেক আসার পর তিনটি লাল পতাকা উচিয়ে সাইরেন বাজিয়ে সকলকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার অনুরোধ করে একটি টিম বৃদ্ধ নারী ও শিশুকে তারা নিজেরা পৌছে দেন।

সন্ধ্যার দিকে মহা প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ২০০ কিলোমিটার বেগে আঘাত হানে। লন্ডভন্ড হয়ে যায় উপকুলের চিত্র, চর্তুদিকে ঘর-বাড়ি ধ্বংস, চারিদিকে পড়ে আছে সারি সারি শিশু, নারী পরুষ বৃদ্ধের লাশ, পানিতে হাজার হাজার ভাসছে মরা গবাদী পশু।। মৃতদেহ খুঁজে চলছে আত্মীয়-স্বজনেরা। কান্নায় যেন আকাশ ভারি হয়ে উঠেছে। এদিকে ক্লান্তিহীন ভাবে উদ্ধারকার্য চালিয়ে যাচ্ছে সিপিপি স্বেচ্ছাসেবকরা, আহতদের প্রাথমিক চিকিৎসাসহ নিহতের উদ্ধারে কাজ চালাচ্ছেন।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকেল ৩ টায় সুবর্ণচর উপজেলার চর আমান উল্লাহ আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে এই মহড়া অনুষ্ঠিত হয়।

উক্ত মহড়া অনুষ্ঠানে চর আমান উল্লাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সিপিপির সদস্য অধ্যাপক মোঃ বেলায়েত হোসেনের সভাপতিত্বে, ও সিপিপির উপজেলা টিম লিডার আব্দুর রবের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ কাউছার আহমেদ, সুবর্ণচর উপজেলা উপ-পরিচালক মোঃ হাসানুল আমিন, সৈকত সরকারি কলেজের অধ্যাপক মোঃ মিজানুর রহমান, মাস্টার মোঃ সেকান্দর আলম, অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষাক মোঃ কামাল উদ্দিন ও সিপিপির ৫নং চরজুবিলী ইউনিয়ন টিম লিডার হাজী আবদুল হক চৌধুরী।

এ সময় উপজেলা সিপিপি’র সেচ্ছাসেবী সদস্যগন, সামাজিক, রাজনৈতিক, জনপ্রতিনিধি’সহ শত শত দর্শক মহড়া উপভোগ করেন।

মহড়ায় তুলে ধরা হয়েছে প্রাকৃতিক দুর্যোগে ঘূর্ণিঝড় পূর্ববর্তী গ্রামের সাধারণ জনসাধারণের করণীয় বিষয়গুলো। মহড়ায় গ্রামের ৯টি বিষয়ের উপর সচিত্র প্রতিবেদন তুলে ধরা হয়। যার মধ্যে ছিল চেয়ারম্যান, শিক্ষক,কৃষক, জেলে, মোড়ল, বাউল ঈমাম,দোকানদার ও রাখাল, এদের পরিবারে সামাজিক অবস্থান ও দুর্যোগে করণীয় বিষয় নিয়ে অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে মহড়ায়। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় সাধারণ মানুষের মাঝে জনসচতেনতার লক্ষ্যে এই মাঠ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়াতে সুবর্ণচর উপজেলা সিপিপি ও ফারার সার্ভিসসহ স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

পরে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ

Registration Form

[user_registration_form id=”154″]

পুরাতন সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

বিভাগের খবর দেখুন